ডেঙ্গুতে মৃত্যু: ৭ মাসেই অতীতের সব রেকর্ড ছাড়ালো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ০৫ আগস্ট ২০২৩
ফাইল ছবি

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে (শনিবার, ৫ আগস্ট পর্যন্ত) মৃতের সংখ্যা দাঁড়ালো ৩০৩ জনে। দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ ২৮১ জনের মৃত্যু হয়েছিল গত বছর। সেই রেকর্ড চলতি বছরের প্রথম সাত মাসেই ভেঙে গেছে। আর চলতি মাসে প্রথম পাঁচদিনে ডেঙ্গুতে মারা গেছেন ৫২ জন, আক্রান্ত হয়েছেন ১২ হাজার ১৩৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন >> ‘লঞ্চে করে চাঁদপুর গিয়ে ডেঙ্গু ছড়াচ্ছে এডিস মশা’

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানা গেছে, শুক্রবার (৪ আগস্ট) সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৪৯৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক হাজার ৬৯ জন ও ঢাকার বাইরের এক হাজার ৪২৬ জন। এছাড়া ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে সাতজন ঢাকার বাসিন্দা। তিনজন ঢাকার বাইরের বাসিন্দা বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আরও পড়ুন>> ডেঙ্গুতে মৃত্যু ৩০০ ছাড়ালো, হাসপাতালে ভর্তি ২৪৯৫

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৯৬৮ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৪ হাজার ৫২৩ জন। ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ২৯ হাজার ৪৪৫ জন। এর আগে গত ৩০ জুলাই একদিনে দুই হাজার ৭৩১ জন হাসপাতালে ভর্তি হন, যা একদিনে এ বছরের মধ্যে সর্বোচ্চ।

একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৪ হাজার ৩৩১ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৯ হাজার ৬০২ জন এবং ঢাকার বাইরের ২৪ হাজার ৭২৯ জন।

আরও পড়ুন>> ডেঙ্গু নিধনে সবাইকে এগিয়ে আসার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

এছাড়া চলতি বছরের জুন মাসে ডেঙ্গুতে আক্রান্ত হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬ জন। আর জুলাই মাসে ছিল ৪৩ হাজার ৮৫৪ জন। জুনে ডেঙ্গুতে মৃত্যু হয়েছিল ৩৪ জনের। আর জুলাইয়ে মারা গেলেন ২০৪ জন।

এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।