রেড ক্রিসেন্ট হাসপাতাল

ধারণক্ষমতার দুই-তৃতীয়াংশ শয্যায় ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৩ জুলাই ২০২৩
ফাইল ছবি

ডেঙ্গু সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ধারণক্ষমতার প্রায় দুই-তৃতীয়াংশ শয্যায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদান করা হচ্ছে। জরুরি এ পরিস্থিতিতে সব ধরনের সেবা দিতে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৯টি ব্লাড ব্যাংক।

রোববার (২৩ জুলাই) হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানায়, ডেঙ্গুর চিকিৎসায় চলতি বছরের জুন মাস থেকে আজ পর্যন্ত ৬৯০ জন রোগীকে চিকিৎসা প্রদান করেছে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল। ৫২৮ শয্যার হাসপাতালে কেবল গত ২৪ ঘণ্টায় ১৯৩জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। এরমধ্যে প্রাপ্ত বয়স্ক রোগীর সংখ্যা ১৩৬ জন ও শিশু ৫৭ জন।

আরও পড়ুন: ঢাকার যে ১১ এলাকা থেকে ডেঙ্গুরোগী বেশি আসছেন

হলি ফ্যামিলি হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ২০২১ সালে ডেঙ্গু ভয়াবহ রূপ ধারণ করলে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালকে ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারিত হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়। সে ধারাবাহিকতায় এ বছরও ডেঙ্গু চিকিৎসায় নিবেদিত হাসপাতাল হিসেবে কাজ করছে। উন্নত চিকিৎসা ব্যবস্থা ও আন্তরিক চিকিৎসা সেবায় হাসপাতালটি রোগী ও তার স্বজনদের আস্থার জায়গা করে নিয়েছে। বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে রোগী মৃত্যুর ঘটনা ঘটলেও হলি ফ্যামিলি হাসপাতালে ডেঙ্গুজ্বরে এখন পর্যন্ত কোনো রোগীর মৃত্যু হয়নি।

ধারণক্ষমতার দুই-তৃতীয়াংশ শয্যায় ডেঙ্গু রোগী

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগী ভর্তির বিষয়টি উদ্বেগজনক হলেও হাসপাতালের সক্ষমতা রয়েছে। ডেঙ্গু রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় হাসপাতালের মেডিসিন বিভাগসহ বিভিন্ন কেবিনে ডেঙ্গু রোগী ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। পেটব্যথা, বমি, ডায়রিয়া, খেতে না পারার মতো উপসর্গগুলোর উপস্থিতি থাকলে হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়।

ডেঙ্গুজ্বরে সচেতনতার বিকল্প নেই উল্লেখ চিকিৎসকরা এই মৌসুমে প্রচুর পানি, শরবত ও তরল খাবার গ্রহণের পরামর্শ দেন। একই সঙ্গে শিশু ও বৃদ্ধদের স্বাস্থ্যের ব্যাপারে আরো যত্নশীল হওয়ারও পরামর্শ দেন তারা।

এএএম/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।