বিএমএ সভাপতি

ভাতা বাড়ানোর দাবির সঙ্গে একমত, তবে সময় দিতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ১৬ জুলাই ২০২৩

ভাতা বাড়ানোর দাবির সঙ্গে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) একমত বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। তবে তা সময়সাপেক্ষ বিষয় জানিয়ে আন্দোলনরত চিকিৎসকদের ধারাবাহিক কর্মসূচির সমালোচনা করেছেন তিনি।

রোববার (১৬ জুলাই) রাজধানীর মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের অডিটোরিয়ামে ডেঙ্গুবিষয়ক এক আলোচনা সভায় এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

বিএমএ সভাপতি বলেন, তাদের (আন্দোলনরত চিকিৎসকদের) দাবিদাওয়ার সঙ্গে আমাদের কোনো দ্বিমত নেই। এটি বাস্তবায়ন হোক তা আমরাও চাই৷ সরকার বলছে, এটির জন্য কিছুটা সময় দিতে হবে। প্রধানমন্ত্রী নিজে তাদের আশ্বাস দিয়েছেন। ভাতা বাড়ানোর বিষয়টি একটি প্রক্রিয়ার বিষয়। এটি প্রথমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যাবে, সেখান থেকে সংস্থাপন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ে যাবে। সেখান থেকে পাস হওয়ার পর এটির গেজেট প্রকাশ করা হবে। এখানে সময়ের বিষয়ে রয়েছে। প্রধানমন্ত্রীর আশ্বাসের পরও তারা মানলেন না। এটি ঠিক নয়।

আরও পড়ুন>> দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তায় অবস্থান করার ঘোষণা

ধারাবাহিক কর্মসূচির সমালোচনা করে মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, জাতীয় সংগঠন হিসেবে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সঙ্গে তারা আলাপ-আলোচনা করেননি। তারা কর্মসূচি পালন করেছেন। তাদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রী নিজে তার অ্যাসিস্ট্যান্ট সহকারীকে দিয়ে তাদের সঙ্গে কথা বলেছে। তিনি তাদের বলেছেন, প্রধানমন্ত্রী তাদের দাবির বিষয়ে দেখবেন। দেখে উনি ঠিক করবেন। কিন্তু সময়টাতো লাগবে। তারা কারও কথাই না শুনে নিয়মিত রাস্তায় মিছিল সমাবেশ করছেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ভাতার দাবিতে প্রশিক্ষণার্থী চিকিৎসকরা আন্দোলন করছেন। এ টাকা সরকারের থেকে আসে। সরকার টাকা দিলে আমরা তাদের দিয়ে দেই। আমরা সরকারের কাছে বাড়ানোর জন্য বলেছি। সরকার এটি পর্যবেক্ষণ করছে। যত তাড়াতাড়ি সম্ভব এ বিষয়ে সিদ্ধান্ত আসবে। সবকিছুর জন্য সময় লাগে। কিন্তু তারা তা মানছেন না। গতকাল তারা ঘোষণা দিলেন, আজ সকালে অবস্থান ধর্মঘট পালন করছেন। এখন বলছেন তারা যাবেন না। এ বিষয়গুলো গ্রহণযোগ্য নয়। আমরা সবাই সম্মিলিতভাবে কাজ করছি। আশা করি দ্রুত সময়ে সুসংবাদ দিতে পারবো।

এদিকে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে রোববার (১৬ জুলাই) শাহবাগের এক পাশের সড়ক অবরোধ করে অবস্থান নেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। সাকালেও এক দফা সড়কে অবস্থানের চেষ্টা চালান প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। তখন পুলিশের বাধায় ব্যর্থ হয়ে বিএসএমএমইউয়ের বটতলায় অবস্থান কর্মসূচি পালন শুরু করেন।

এর আগে গত ৮ জুন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে ভাতা বৃদ্ধিসহ তিন দফা দাবিতে সংবাদ সম্মেলন করে প্রাইভেট পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন। অনুষ্ঠানে তারা জানায়, ১২ জুনের মধ্যে ভাতা বৃদ্ধির দাবি মানা না হলে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে যাওয়া হবে। এরপর দাবি মেনে নেওয়ার আশ্বাসে দুই দফা আন্দোলন স্থগিত করেন প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। কিন্তু শেষ পর্যন্ত কোনো আশ্বাস বাস্তবায়ন না হওয়ায় ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। এর মধ্যে তারা প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপিও জমা দিয়েছেন।

এএএম/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।