ঢাকা আহছানিয়া মিশনের আয়োজনে বিশ্ব এইডস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

মরণব্যাধি এইডস রুখতে ও সচেতনতা গড়ে তুলতে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরে ‘বিশ্ব এইডস দিবস’ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ঢাকা আহছানিয়া মিশনের শ্যামলীর স্বাস্থ্য সেক্টরের অফিস থেকে অনুষ্ঠান শুরু হয়। পরে তারা ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে শেষ হয়।

এসময় বাংলাদেশের একমাত্র নারী মাদক নিরাময় কেন্দ্র আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি ও চিকিৎসা পুনর্বাসন কেন্দ্র এ দিবসটি উদযাপনের লক্ষ্যে স্বাস্থ্য সেক্টরের স্ট্যান্ডিং র‌্যালিতে অংশ নেয়।

এছাড়া স্বাস্থ্য সেক্টরের আওতাভুক্ত সব প্রকল্প ও প্রতিষ্ঠান স্ব স্ব জেলার সিভিল সার্জনের অফিস থেকে আয়োজিত র‌্যালি এবং সেমিনারে অংশগ্রহণ করে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি।’

ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে এইডস প্রতিরোধ কর্মসূচি বাস্তবায়ন করছে। মাদকসেবী, যৌনকর্মী, ট্রাফিক ভিকটিম, পথশিশু (যারা মাদক ও যৌন পেশার জন্য ঝুঁকিপূর্ণ), সুবিধাবঞ্চিত গৃহহীন নারী ও তাদের সন্তানদের জন্য এইচআইভি/এইডস প্রতিরোধসহ নানামুখী সেবা যেমন- শেল্টার হোম সার্ভিস, মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন সেবা, মানসিক ও কাউন্সিলিং সেবা, মা ও শিশু স্বাস্থ্যসেবা, ট্রাফিকিং প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধিমূলক সেবা কার্যক্রম কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।

এছাড়া এইচআইভি, মানবাধিকার, ট্রাফিকিং, পুষ্টি, হেলথ সিস্টেম উন্নয়ন ইত্যাদি সংক্রান্ত নানা ধরনের পলিসি লেভেল অ্যাডভোকেসি ও গবেষণামূলক কাজ করে আসছে।

টিটি/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।