বৃক্ষ মানবের পাশে বিশ্ব স্বাস্থ্য সংস্থা


প্রকাশিত: ০৯:০৬ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৬
ফাইল ছবি

বিরল রোগে আক্রান্ত খুলনার দরিদ্র যুবক আবুল বাজানদারের সুচিকিৎসায় সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। `মানব গাছ` খ্যাত এই যুবকের সুচিকিৎসায় গঠিত ছয় সদস্যের মেডিকেল বোর্ড প্রধান ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) বার্ন ইউনিটের ডা. সামন্ত লাল সেন সোমবার এ তথ্য জানান।

তিনি বলেন, সোমবার সকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশি প্রতিনিধি প্যারানির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে আবুলের রক্ত, লালা ও আক্রান্ত মাংসপিন্ডের টিস্যুর বায়োপসির নমুনাসহ তিন ধরনের নমুনা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস পাঠানোর ব্যাপারে সহায়তা কামনা করলে তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে মৌখিকভাবে প্রতিশ্রুতি দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগের কারণ জানতে চাইলে ডা. সেন জানান, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ইউএসসি নরিস কমপ্রিহেনসিভ ক্যান্সার সেন্টারের মলিক্যুলার মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি অ্যান্ড গাইনি অ্যান্ড অবসট্রেনিকস্ এর অধ্যাপক ডা. ডব্লিউ মার্টিন গাস্ট আবুলের চিকিৎসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে ই-মেইল পাঠান। ই-মেইলে তিনি আবুলের রোগব্যাধি শনাক্তকরণে রক্ত, লালা ও মাংসপিন্ডের নমুনা তার কাছে পাঠাতে অনুরোধ করেছেন।

Abu

মার্টিন গাস্টের অনুরোধের পরিপ্রেক্ষিতে আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশস্থ প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করলে তিনি সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।

সোমবার সকালে সরজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, পাঁচ তলার পশ্চিমদিকের যে কেবিনে মা ও বোনের সঙ্গে আবুল রয়েছেন সে কক্ষের বাইরে একজন নিরাপত্তারক্ষী দাড়িয়ে আছেন। কাউকে ভিতরে যাওয়ার আগ্রহ প্রকাশ করলে তিনি ডা. সেনের অনুমতি নিয়ে তারপর আসতে বলছেন।

ডা.সেন জানান, প্রতিদিন বিপুল সংখ্যক মানুষের আনাগোনায় আবুল বিরক্ত হচ্ছে। বার বার একই প্রশ্নের জবাব দিতে দিতে হাপিয়ে উঠছেন। এ জন্য সাক্ষাতের সুযোগ কমানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন। প্রাথমিকভাবে কিছু পরীক্ষা-নিরীক্ষা আজ শুরু হয়েছে। তবে অধিকাংশ পরীক্ষা-নিরীক্ষার জন্য বাইরের হাসপাতালে পাঠানো হচ্ছে।

এমইউ/এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।