ইনসাফ বারাকা হাসপাতালে পাথর অস্ত্রোপচারে লেজার মেশিন


প্রকাশিত: ১০:১৭ এএম, ১৫ জানুয়ারি ২০১৬

রাজধানীর ইনসাফ বারাকা কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালে কিডনি, ইউরেটর ও ব্লাডারে পাথর অপসারন (স্টোন ক্র্যাশ) তথা আধুনিক পদ্ধতিতে অস্ত্রোপচারে ‘ইউরো সার্জিক্যাল লেজার অ্যান্ড অ্যাডভানস্ড সার্জিক্যাল ডায়াথার্মি (থান্ডারবিট)’মেশিন চালু হচ্ছে। রাজধানীতে অন্যান্য যেকোনো বেসরকারি হাসপাতালের তুলনায় কম খরচের প্যাকেজে রোগীরা অত্যাধুনিক লেজার মেশিনে অস্ত্রোপচারের সুযোগ পাবেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. আলতাফ হোসেন জাগো নিউজসহ বিভিন্ন গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে জানান, লেজার পদ্ধতির চিকিৎসায় ইলেকট্রনিক শক পদ্ধতিতে ইউরেনারি ট্রাক্টের পাথর সম্পুর্ণরুপে গুড়ো (স্টোন ক্র্যাশ) করা হয়।

তিনি আরো জানান, প্যাকেজের আওতায় বিভিন্ন বেসরকারি হাসপাতালে এ ধরনের অস্ত্রোপচারে ১ লাখ ৫০হাজার টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত নেয়া হয়। আর এ হাসপাতালে ব্যয় হবে ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা।

জানা গেছে, ‘লেজার লিথোট্রিপসি’ মেশিনটির মুল্য ৬০ লাখ টাকা। গতমাসে স্থাপন করা হলেও আগামীকাল শনিবার আনুষ্ঠানিকভাবে মেশিনটির উদ্ভোধন হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ইউরো অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ সালাম। এছাড়া অনুষ্ঠানে শতাধিক ইউরোলজিস্টকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জেইউ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।