টাঙ্গাইলে স্বাস্থ্যকার্ড রেজিস্ট্রেশন শুরু ২০ জানুয়ারি


প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

টাঙ্গাইলের তিন উপজেলায় স্বাস্থ্যকার্ড প্রদানের লক্ষ্যে রেজিস্ট্রেশন শুরু হবে আগামী ২০ জানুয়ারি থেকে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির স্টিয়ারিং কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্বে করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির অংশ হিসেবে দরিদ্র জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে আধুনিক চিকিৎসা সেবা দিতে এই কার্ড প্রদান করা হচ্ছে। টাঙ্গাইলের মধুপুর, কালিহাতি ও ঘাটাইলে আগামী ফেব্রুয়ারি থেকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির পাইলট প্রকল্প শুরু হবে।

মঙ্গলবার স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির স্টিয়ারিং কমিটির সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার দরিদ্রবান্ধব সরকার। দেশ থেকে দারিদ্র্য বিমোচনে সরকার সামাজিক সুরক্ষা কর্মসূচি গ্রহণসহ নানাবিধ উদ্যোগ বাস্তবায়ন করছে। ফলে গত কয়েক বছরে দেশে দারিদ্র্যের হার অনেক কমেছে।

তিনি বলেন, সরকার গরিব মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ইতোমধ্যে যেসব কর্মসূচি হাতে নিয়েছে তার সুফল জনগণ পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অতি দরিদ্র মানুষ যেন জটিল রোগের চিকিৎসা বিনামূল্যে করতে পারে সে লক্ষ্যে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কাজ হাতে নেয়া হয়েছে।

সভায় জানানো হয়, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কমিটির মাধ্যমে টাঙ্গাইলের ঘাটাইল, মধুপুর ও কালিহাতিতে অতি দরিদ্র সীমার নীচে অবস্থানকারী জনগোষ্ঠীর তালিকা তৈরি করা হয়েছে। আগামী ফেব্রুয়ারি থেকে ঐ তিন উপজেলায় প্রায় এক লাখ মানুষ সর্বোচ্চ ৫০ হাজার টাকার চিকিৎসা সুবিধা দিতে স্বাস্থ্য কার্ড বিতরণ করা হবে।

এই কার্ডধারী ব্যক্তিরা কয়েকটি নির্দিষ্ট জটিল রোগের চিকিৎসাসেবা পাবেন উপজেলা, জেলা পর্যায়ের সরকারি হাসপাতাল থেকে। পরিবার প্রতি একজন এই কার্ড পাবে।

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক মো. আসাদুল ইসলামসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিভিন্ন সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊধর্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এমইউ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।