চাইল্ডহুড একিউট ম্যালনিউট্রিশন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ০৫ জানুয়ারি ২০১৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে “চাইল্ডহুড একিউট ম্যালনিউট্রিশন: গাট মাইক্রোবিটা অ্যান্ড থেরাপিউটিক ইন্টারভেনশনস শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় পরিচালিত হেকেপ-সিপি-৩০৭৩ প্রজেক্টের অধীন সেন্টার ফর অ্যাডভান্সড বায়োমেডিকেল রিসার্চ, সাব-প্রজেক্ট-এর উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। সভাপতিত্ব করেন বয়োজ্যেষ্ঠ শিক্ষক ও বাংলাদেশে বায়োকেমিস্ট্রি বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক এম ইসহাক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, বিএমএ-এর মহাসচিব ও বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিসিডিআরবির ড. তাহমিদ আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, স্বাধীনতার ৪৪ বছরে স্বাস্থ্যসেবা ও মেডিকেল শিক্ষায় বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। স্বাস্থ্যসেবার আরো উন্নয়নে এখন গবেষণাকে অধিক গুরুত্ব দিতে হবে। আর এ গবেষণা কার্যক্রম অধিক ফলপ্রসূ হতে পারে সমন্বিত উদ্যোগের মাধ্যমে।

তিনি বলেন, সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান, বিভাগ ও ব্যক্তিবর্গের সমন্বিত প্রয়াসের মাধ্যমে এ গবেষণা কার্যক্রম অধিক সাফল্য পেতে পারে। জেনেটিকস ও মলিকিউলার বায়োলজির উন্নয়নও বর্তমান সময়েরই দাবি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সময়ের এ দাবি পূরণে সবরকমের সহায়তা প্রদান করা হবে।

এমইউ/এসকেডি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।