স্বাস্থ্য কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা


প্রকাশিত: ০৩:২৭ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৫

স্বাস্থ্য অধিদফতরসহ সকল অধিদফতরে বিভিন্ন অপারেশন প্ল্যানের (ওপি) লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের বিদেশ সফরের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে বিশ্ব স্বাস্থ্য -১ শাখা থেকে জারিকৃত এক নিদের্শনায় এ কথা বলা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৬ সালের এপ্রিল, মে ও জুন এই তিন মাস বিভিন্ন অধিদফতর ও দফতরের শীর্ষ কর্মকর্তাদের কাছ থেকে বিদেশের কোন সভা, সেমিনার, ওয়ার্কশপ, প্রশিক্ষণ ও স্টাডিট্যুরে লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের মনোনয়ন প্রদান ও নামের প্রস্তাব মন্ত্রণালয়ে না পাঠাতে লিখিত নির্দেশনা জারি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় হেলথ, পপুলেশন, নিউট্রিশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এইচপিএনএসডিপি) ৩৮টি অাপারেশন প্ল্যানের (ওপি) আওতায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন করে । স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতর, ওষুধ প্রশাসন অধিদফতরসহ বিভিন্ন অধিদফতর এডিপি বাস্তবায়ন করে।

বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের দায়িত্ব থাকে সংশ্লিষ্ট লাইন ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজারদের। নিদের্শনায় বলা হয়, বছরের গুরত্বপূর্ণ সময়ের ওই তিনমাস স্বাস্থ্য সেক্টরের দায়িত্বশীল কর্মকর্তারা নানা অনুষ্ঠানে যাওয়ার অজুহাতে বিদেশ সফরে ব্যস্ত সময় কাটানোর ফলে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন মারাত্মকভাবে বাধাগ্রস্থ হয়।

ফলে এডিপি অর্জনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হয়। এমতাবস্থায় ২০১৫-২০১৬ সালের এডিপির সফল বাস্তবায়নের লক্ষ্যে এডিপির সাথে সম্পৃক্ত লাইন ডিরেক্টও, প্রোগ্রাম ম্যানেজারসহ অন্যান্য সকল কর্মকর্তাদের বিদেশ সফরের ওপর তিনমাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এমইউ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।