শহীদ ডা. আজহারুল ও ডা. হুমায়ুনের ৪৪তম মৃত্যুবার্ষিকী রোববার


প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ঢাকা মেডিকেল কলেজের সহকারী শল্য চিকিৎসক শহীদ ডা. আজহারুল হক ও ইন্টার্ন ডাক্তার শহীদ হুমায়ুন কবীরের ৪৪তম মৃত্যুবার্ষিকী রোববার।

৪৪ বছর আগে ১৯৭১ সালের ১৫ নভেম্বর মহান স্বাধীনতার উষালগ্নে আহত মুক্তিযোদ্ধাদের গোপনে চিকিৎসা করার কারণে পাকিস্তান হানাদার বাহিনীর এদেশীয় দোসর আল-বদর বাহিনী তাদের ২২, ফ্রী স্কুল স্ট্রিট, হাতিরপুলের বাসা থেকে সকালে ধরে নিয়ে যায়। পরে তাদের অমানুষিক নির্যাতন করে হত্যা করে।

পরদিন ১৬ নভেম্বর ঢাকার নটরডেম কলেজের সামনের রাস্তার কালভার্টের নীচ থেকে হাত, পা, চোখ বাধা অবস্থায় তাদের মরদেহ উদ্ধার করা হয়।

ওইদিন সন্ধ্যায় কার্ফুর মধ্যে তাদের মরদেহ আজিমপুর পুরাতন কবরস্থানে দাফন করা হয়। আলবদর বাহিনীর পরিকল্পিত বুদ্ধিজীবী নিধনে তারাই ছিলেন প্রথম শহীদ।

তাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার বাদ আসর আজিমপুর পুরাতন কবরস্থানে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, কোরানখানি ও দোয়ার আয়োজন করা হয়েছে। শুভানুধ্যায়ীদের এতে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, শহীদ ডা. আজহারুল হক ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র কেন্দ্রীয় নেত্রী সালমা হকের স্বামী।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।