প্রকৃতির খেয়াল : দুই মাথা দুই হৃদপিণ্ডের নবজাতক


প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১২ নভেম্বর ২০১৫

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বুধবার দিবাগত রাত ৩টায় জন্মগত ক্রুটিসম্পন্ন এক অস্বাভাবিক নবজাতক ভর্তি হয়েছে। বুধবার ব্রাক্ষণবাড়িয়ার একটি বেসরকারি হাসপাতালে জন্ম নেয়া এই নবজাতক শিশুটির দৈহিক গড়ন আর দশটা নবজাতক শিশুর মতো নয়। প্রকৃতির খেয়ালে নবজাতক শিশুটির মাথা দুটি ও হৃদপিণ্ড দুটি। অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ-হাত, পা, নাক ও কান একটি করে রয়েছে।

নবজাতক শিশুটি বর্তমানে নিওনেটাল আইসিইউতে চিকিৎসাধীন। বুধবার দিবাগত রাতে শিশুটিকে মেডিসিন বিভাগের অধীনে ভর্তি করা হয়। শিশুটির সুষ্ঠু চিকিৎসার্থে নবজাতক শিশু বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লার নেতৃত্বে চার সদস্যের একটি বিশেষজ্ঞ টিম গঠিত হয়েছে।

ডা. আবিদ হোসেন মোল্লার সঙ্গে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় যোগাযোগ করা হলে তিনি এ খবরের সত্যতা নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, নবজাতক শিশুটি বড় ধরনের জন্মগত ক্রুটি নিয়ে জন্মগ্রহণ করেছে। তার দুটি মাথা ও দুটি হৃদপিণ্ড রয়েছে। মেডিসন বিভাগের অধীনে ভর্তি হলেও ইতোমধ্যেই তার নেতৃত্বে চারসদস্যের চিকিৎসকের একটি টিম শিশুটিকে দেখভাল করছেন।

তিনি জানান, আজ তার বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আগামী শনিবার নবজাতক সার্জারি বিভাগসহ অন্যান্য বিভাগের চিকিৎসকদের সঙ্গে আলোচনা করে পরবর্তী চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করা হবে। নবজাতক শিশুটির বড় ধরনের সার্জারির প্রয়োজন হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

জানা গেছে, হবিগঞ্জ জেলার ভবানিপুরের বাসিন্দা দরিদ্র কৃষক মো. জালালের সন্তানসম্ভবা স্ত্রী ফেরদৌস আরা বেগম বুধবার ডেলিভারি করাতে ব্রাক্ষ্মণবাড়িয়ার একটি প্রাইভেট ক্লিনিকে ভর্তি হন। সেখানে নবজাতক শিশুটির জন্ম হয়। স্থানীয় চিকিৎসকের পরামর্শে ওই দম্পতি শিশুটিকে ঢামেক হাসপাতালে নিয়ে এসে ভর্তি করান।

শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কানিজ হাসিনা শিউলী জাগো নিউজকে বলেন, শিশুটিকে তিনি দেখেছেন। মেডিসিন বিভাগের অধীনে ভর্তি থাকায় চিকিৎসা পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়নি বলে জানান।

এমইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।