বিশ্ব হাত ধোয়া দিবস আজ


প্রকাশিত: ০২:৪৫ এএম, ১৫ অক্টোবর ২০১৫

বিশ্ব হাত ধোয়া দিবস আজ। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে সকাল সাড়ে আটটায় বিশ্ব হাত ধোয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল আটটায় জাতীয় প্রেস ক্লাব থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।শোভাযাত্রার নেতৃত্ব দেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা। এছাড়া বিভিন্ন স্কুল-কলেজ নানা আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।

‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ফর হ্যান্ডওয়াশিং’ নামক সংস্থার উদ্যোগে সুইডেনের স্টকহোমে সর্বপ্র্রথম ২০০৮ সালের ১৫ অক্টোবর হাত ধোয়া দিবস পালিত হয়। যদিও প্রথমে স্কুলবয়সী বাচ্চারাই এ ক্যাম্পেইনের মূল টার্গেট ছিল, তবুও অল্পকিছু দিনের মধ্যেই বিশ্বজুড়ে সব বয়সী মানুষের মধ্যে প্রতিদিন সঠিক নিয়মে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা এবং ডায়রিয়াসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করে শিশু মৃত্যুর হার কমিয়ে আনাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হয়ে দাঁড়ায়।

এছাড়া দিবসটি উপলক্ষে বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) ও বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন) যৌথভাবে রাজধানী ঢাকাসহ দেশের ১২ জেলায় দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সেমিনারের আয়োজন করেছে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।