আন্দোলনে সংহতি জানিয়ে ওএসডি হলেন ডা. মুশতাক


প্রকাশিত: ০৬:৫২ এএম, ১৩ অক্টোবর ২০১৫

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানাতে গিয়ে সরকারের রোষানলে পড়লেন মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)’র মেডিকেল সোশ্যাল সায়েন্স বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এম মুশতাক হোসেইন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক আদেশে তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

সোমবার ওএসসি উপসচিব এ কে এম ফজলুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, জনস্বার্থে এই আদেশ জারি করা হলো এবং অবিলম্বে তা কার্যকর হবে।

সরকারি কর্মকর্তাদের জন্য ওএসডির আদেশ স্বাভাবিক কার্যক্রম বলে পরিগণিত হলেও ডা. মুশতাক হোসেইনের ওএসডিকে ভালো চোখে দেখছেন না অনেকেই। ডা. মুশতাক শুধুমাত্র একজন সরকারি কর্মকর্তা কিংবা চিকিৎসা বিজ্ঞানীই নন- সৎ, মিষ্টভাষী ও তুখোড় ছাত্রনেতা হিসেবেও তার সুখ্যাতি রয়েছে।

১৯৮৯ সালের ডাকসু নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদ থেকে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন তখনকার জাসদ ছাত্রলীগের এই নেতা। সে সময় ডাকসুতে ভিপি ছিলেন ছাত্রলীগের সুলতান মো. মনসুর আহমেদ, এজিএস ছিলেন ছাত্র ইউনিয়নের নাসিরউদ্দোজা। এছাড়া ১৯৯০ সালের এরশাদ বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম ছাত্রনেতা ও ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক (জিএস) ছিলেন তিনি।

গত শুক্রবার তিনি জাতীয় জাদুঘরের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন। ওই সময় উত্থাপিত অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে স্বাধীন তদন্ত কমিশন গঠন করা প্রয়োজন বলেও মন্তব্য করেছিলেন তিনি। এতেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা ক্ষিপ্ত হন হলে অভিযোগ উঠেছে।

অভিযোগ উঠেছে, মেডিকেলে প্রশ্ন ফাঁসের অভিযোগ বার বার প্রত্যাখ্যান করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গণমাধ্যম কর্মীদের বলে আসছেন- আন্দোলনকারীরা সরকারকে বেদায়দায় ফেলতে চাইছে। আর সরকারি কর্মকর্তা হয়ে ডা. মুশতাক বক্তব্য দিয়ে সরকারের ভাবমূর্তি আরো ক্ষুণ্ন করেছেন -এমন কথা বলে মন্ত্রীকে ভুল বুঝিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর মুশতাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি হন। পরে কেমব্রিজ ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেন ডা. মুশতাক।

এদিকে মঙ্গলবার সকালে ওএসডি হওয়ার ব্যাপারে তার (ডা. মুশতাক) বক্তব্য জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এমইউ/আরএস/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।