ডায়াবেটিস সচেতনতা দিবস বৃহস্পতিবার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

প্রতিবারের মতো এবারও দেশব্যাপী ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। এবারের মূল প্রতিপাদ্য- ‘উন্নত ডায়াবেটিস-সেবা পেতে আজই ডিজিটাল নিবন্ধন করুন’।

এ উপলক্ষে ওইদিন সকাল সাড়ে ৮টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে টিএসসি পর্যন্ত একটি পদযাত্রা অনুষ্ঠিত হবে। এতে সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেবেন। দুপুর ১২টায় বারডেম অডিটোরিয়ামে (৩য় তলা) এক আলোচনাসভা আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি থাকবেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। এছাড়া বক্তব্য রাখবেন সমিতির সহ-সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন ও বারডেমের মহাপরিচালক অধ্যাপক জাফর এ লতিফ।

মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক ফারুক পাঠান। অনুষ্ঠানে নির্বাচিত আদর্শ ডায়াবেটিক রোগীদের মধ্যে অভিনন্দনপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

এছাড়া, বেলা ১১টায় বারডেম অডিটোরিয়ামে বিশেষজ্ঞ চিকিৎসক ও রোগীদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক লিফলেট ও পোস্টার বিতরণেরও উদ্যোগ নেয়া হয়েছে।

উলে­খ্য, ১৯৫৬ সালের এই দিনে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল এ উপলক্ষে সকাল ৮টায় একটি ফ্রি হার্ট ক্যাম্পেরও আয়োজন করবে। এছাড়াও সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত শাহবাগসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হবে।

এমইউ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।