মানসিক বিকাশে মনোবিজ্ঞানীদের প্রয়োজনীয়তা গুরুত্বপূর্ণ


প্রকাশিত: ০১:৪৫ পিএম, ১০ আগস্ট ২০১৫

বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য উপদেষ্টা পরিষদের সদস্য, অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজ অ্যাবিলিটিজ-এর জাতীয় অ্যাডভাইজরী প্যানেলের চেয়ারম্যান সায়মা ওয়াজেদ হোসেন পুতুল স্কুল শিক্ষার্থীদের মানসিক বিকাশে মনোবিজ্ঞানীদের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেছেন।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সিলিং সাইকোলজি বিভাগ কর্তৃক আয়োজিত ‘বিকামিং এ স্কুল সাইকোজি’ শীর্ষক এক বিশেষ বক্তৃতায় তিনি এ গুরুত্ব তুলে ধরেন।

বিভাগের শিক্ষক ও পেশাগত মাস্টার্স প্রোগ্রামের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতা প্রদানকালে নিজের অভিজ্ঞতা থেকে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল সাইকোলজিস্টদের গুরুত্ব তুলে ধরেন এবং জাতীয় ক্ষেত্রে স্কুল শিক্ষার্থীদের জন্য স্কুল সাইকোলজিস্টদের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন।

বক্তব্য প্রদান শেষে বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শাহীন ইসলাম অতিথিকে সম্মাননা সনদ প্রদান করেন। ড. শাহীন স্কুল ও বিভিন্ন মানসিক সেবা প্রতিষ্ঠানে এই বিভাগের শিক্ষার্থীদের সফলতার কথা উল্লেখ করে তাদের প্রশংসনীয় উদ্যোগের বিষয়ে অতিথিকে অবহিত করেন।

বিভাগের অনুষ্ঠান শেষে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর সঙ্গে তার দফতরে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

সাক্ষাতকালে উভয়ে বিশ্ববিদ্যালয়ে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্ট ডিজ অ্যাবিলিটি বিষয়ে কার্যক্রম এবং জাতীয় ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের করণীয় এবং ভূমিকা সম্পর্কে মত বিনিময় করেন। উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক পাঠক্রম অনুযায়ী শিক্ষা কার্যক্রমে মনোবিজ্ঞান শিক্ষায় মনোবিজ্ঞানী ও কাউন্সিলিং সংক্রান্ত বিষয়ে উন্নয়ন-অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন।

এমএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।