বেসরকারি হাসপাতালে রোগীদের আস্থা ফেরানোর তাগিদ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৪ জুলাই ২০১৮

দেশের জনস্বাস্থ্যের স্বার্থে বেসরকারি হাসপাতালের সেবার মানোন্নয়ন, ব্যবস্থাপনার নানা সমস্যার সমাধান, রোগীদের আস্থা ফিরিয়ে আনা ও দুস্থ স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনার ওপর তাগিদ দেয়া হয়েছে।

স্বাস্থ্যসেবার মান উন্নয়নে মঙ্গলবার রাজধানীর বেসরকারি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতিবিনিময় সভা করেছে স্বাস্থ্য অধিদফতর। সভায় বক্তারা এসব বিষয়ে তাগিদ দেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় ঢাকা মহানগরীর ২১টি বেসরকারি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা. কাজী জাহাঙ্গীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় বেসরকারি হাসপাতালগুলোর অবদান, জনস্বাস্থ্যে দায়দায়িত্ব, মানসম্পন্ন ও সাশ্রয়ী মূল্যে সেবা প্রদান, বিদেশে স্বাস্থ্যসেবা গ্রহণের প্রবণতা রোধ, দেশে মেডিকেল ট্যুরিজম প্রসার এবং গণমাধ্যমকে দক্ষতার সঙ্গে স্বাস্থ্য বিভাগের বিশাল অবদান প্রচারসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করে মহাপরিচালক আলোচনা শুরু করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী, স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ও সচিবদ্বয়ের সুযোগ্য নেতৃত্বে বিগত বছরগুলোতে স্বাস্থ্য ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি হয়েছে বলে উল্লেখ করেন ডা. আবুল কালাম আজাদ। এসডিজি অর্জনে ২০৩০ সালে স্বাস্থ্য সুরক্ষায় বেসরকারি স্বাস্থ্যখাতের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর তিনি গুরুত্ব দেন।

বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগন্সিটক সেন্টার ও ব্লাড ব্যাংকগুলো পরিচালনায় অধিকতর সহায়তার আশ্বাস দেন তিনি। এ প্রতিষ্ঠানগুলোর অনুমোদন ও নবায়নে অনলাইন ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে সার্বিক কার্য়ক্রম সহজ করা হচ্ছে বলে জানান তিনি।

বেসরকারি হাসপাতালগুলোর পক্ষ হতে বাংলাদেশ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মো মনিরুজ্জামান ভূইয়া, ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এম শামিম, ইউনাইটেড হাসপাতালের চিফ অব ক্লিনিক্যাল সার্ভিসেস ডা. মাহবুব উদ্দিন আহমেদ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. সরদার এ নাঈম প্রমুখ সভায় বক্তব্য দেন।

অ্যাপোলো হাসপাতাল, আজগর আলী হাসপাতাল, স্কয়ার হাসপাতালসহ অন্যান্য হাসপাতালের প্রতিনিধিরাও সভায় বক্তব্য দেন।

মহাপরিচালক দেশের স্বাস্থ্য সেবা উন্নয়নে স্বাস্থ্য বিভাগ এবং বেসরকারি হাসপাতালগুলোকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান এবং স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ হতে সকল প্রকার সহায়তার আশ্বাস দেন।

এমইউ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।