ওষুধ ছাড়াই ডায়াবেটিস হৃদরোগ নিয়ন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১২ পিএম, ০৩ জুলাই ২০১৮

তিন দিন থেকে ৩ মাসের মধ্যে ওষুধ, ইনসুলিন ছাড়াই ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণ সম্ভব বলে দাবি করেছে হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে এ দাবি করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস। হলিস্টিক পদ্ধতিতে ডায়াবেটিস চিকিৎসার বর্ষপূর্তি ও হৃদরোগ চিকিৎসায় দশম বর্ষপূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানে আয়োজন করা হয়।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস বলেন, ’সুনিয়ন্ত্রিত জীবনযাপনের পাশাপাশি খাদ্যাভাস ও ব্যায়ামের মাধ্যমে সর্বগ্রাসী রোগ ডায়াবেটিস ও হৃদরোগের মতো জটিল ও কঠিন রোগ থেকে আরোগ্য লাভ করা যায়। এর ফলে ওষুধ, ইনসুলিন ছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং রিং, বাইপাস অপারেশন ছাড়াই হৃদরোগ চিকিৎসা করানো সম্ভব।’

ডা. গোবিন্দ বলেন, হলিস্টিক চিকিৎসা হলো প্রাচীনতম পদ্ধতি যার মধ্যে রয়েছে খাদ্যাভাস পরিবর্তন, সঠিক জীবনধারা, যোগব্যয়াম, প্রাণায়াম, মেডিটেশন ও অ্যাকুপ্রেসার। যার মাধ্যমে ডায়াবেটিস ও হৃদরোগসহ অন্যান্য জটিলরোগ থেকে মুক্তি পাওয়া যায়। তিনি বলেন, এ পদ্ধতিতে রোগী নিজেই নিজের ডাক্তার আর আমরা শুধু পথপদর্শন করে থাকি।

অনুষ্ঠানে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মঞ্জুর কাদের, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনসহ হলিস্টিকের মাধ্যমে চিকিৎসা নেয়া রোগী ও ডাক্তাররা উপস্থিত ছিলেন।

এসআই/এএস/এসআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।