চিকিৎসায় পরমাণু শক্তি নিশ্চিতের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৩ এএম, ০৪ অক্টোবর ২০১৭

মেডিকেল চিকিৎসা বিশেষ করে ক্যান্সার চিকিৎসায় পরমাণু শক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য মেডিকেল ফিজিক্স বিষয়ে বিভিন্ন হাসপাতালে পদ সৃ্ষ্টি এবং এ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নিয়োগের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বৈঠকে অংশ নেন।

বৈঠকে পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয় যে, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান বিগত তিন বছরে ভূগর্ভস্থ পানি ও কয়লার স্তর এবং রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভূতাত্ত্বিক অবস্থা নির্ণয়ে ৩০টি ভূপদার্থিক লগিং, চিকিৎসা শিল্প ও গবেষণা প্রতিষ্ঠানে ২৬০টি তেজষ্ক্রিয় পরীক্ষণ যন্ত্রের ক্যালিব্রেশন, ৬৭টি তেজষ্ক্রিয় যন্ত্র উৎপাদন ও বিপণন করেছে।

এছাড়া প্রতিষ্ঠানটি সরকারি বেসরকারি বিভিন্ন হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় ৪৬টি রেডিও থেরাপির মান নিয়ন্ত্রণ করেছে এবং পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি এবং তৎসংশ্লিষ্ট বিষয়ে ১৪২০ জনকে প্রশিক্ষণ দিয়েছে।

এইচএস/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।