শিশু হৃদরোগীদের জন্য আলাদা হাসপাতাল করবে চাইল্ড হার্ট ট্রাস্ট


প্রকাশিত: ১২:৩১ পিএম, ০৩ জুন ২০১৭

রাজধানীতে শিশু হৃদরোগীদের জন্য পৃথক হাসপাতাল করার উদ্যোগ নিচ্ছে চাইল্ড হার্ট ট্রাস্ট। জাতীয় অধ্যাপক এম আর খানের উদ্যোগে গড়ে ওঠা চাইল্ড হার্ট ট্রাস্ট বাংলাদেশের (সিএইচটিবি) উদ্যোগে এ হাসপাতালটি নির্মিত হলে দেশের সেরা শিশু হৃদরোগ বিশেষজ্ঞরা এ সুবিধাবঞ্চিতদের বিনা ফিতে সেবা দেবেন। হাসপাতালটি স্থাপনের জন্য জমি খোঁজা হচ্ছে।

শুক্রবার (২ জুন) সেন্ট্রাল হাসপাতাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত চাইল্ড হার্ট ট্রাস্ট বাংলাদেশের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও ইফতার মাহফিল উপলক্ষে আলোচনা সভায় এ উদ্যোগের কথা জানানো হয়।

চাইল্ড হার্ট ট্রাস্টের প্রচার সম্পাদক ডা. আবদুল্লাহ শাহরিয়ার জানান, হাজারে ২৫ জন শিশু জন্মগত হৃদরোগে আক্রান্ত হয়। বছরে ৩ লাখের মতো শিশু নতুনভাবে হৃদরোগে আক্রান্ত হচ্ছে। আক্রান্ত এসব শিশুদের একটি বড় অংশই চিকিৎসা ব্যয় বহন করতে অক্ষম। মূলত তাদের চিকিৎসাসেবা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

baby

সেন্ট্রাল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাস্টের সাধারণ সম্পাদক জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু হৃদরোগ বিভাগের প্রধান ডা. এবিএম আবদুস সালাম, প্রখ্যাত শিশু হƒদরোগ বিশেষজ্ঞ এবং আর্মড ফোর্স মিলিটারি হাসপাতালের শিশু কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নুরুন নাহার ফাতেমা, সেন্ট্রাল হাসপাতালের পরিচালক ডা. এমএ কাশেম, আর্মড ফোর্স মিলিটারি হাসপাতালের শিশু কার্ডিয়াক সার্জন ডা. মুসা খান, ডা. আবদুল হান্নান, হার্ট ফাউন্ডেশনের শিশু হৃদরোগ বিভাগের চিকিৎসক ডা. শামসুজ্জামান, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু কার্ডিয়াক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কাজী আবুল হাসান, ডা. আবদুল্লাহ শাহরিয়ার প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, ট্রাস্টের সদস্য ও দাতাদের দান করা অর্থে গত তিন বছরে ৪৯ জন শিশু রোগীর জন্য ট্রাস্টের উদ্যোগে ২৩ লাখ টাকা ব্যয় করে চিকিৎসা প্রদান করা হয়েছে।

এমএমএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।