‘অটিস্টিক শিশুরা আজ আর অবহেলিত নয়’


প্রকাশিত: ০২:২৪ পিএম, ২২ মে ২০১৭

অটিস্টিক শিশুরা সমাজে আজ আর অবহেলিত নয় বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের বিএসএমএমইউয়ের  ইনস্টিটিউট অব প্যাডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার অ্যান্ড অটিজমের (ইপনা) সেমিনার কক্ষে এক  প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

‘অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস ফর ফোকাল পার্সনস অব ডিফারেন্ট মিনিস্ট্রিস অ্যান্ড অর্গানাইজেশনস’ শীর্ষক প্রোগ্রামের উদ্বোধন হয়। অটিজম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ইপনার প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার।

কামরুল হাসান বলেন, ‘অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে দেশে একটি আলোড়ন সৃষ্টি হয়েছে, বিপ্লব ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা ও সহায়তায় এবং বাংলাদেশ অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুলের ঐকান্তিক আগ্রহে এটি সম্ভব হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি ও পুনবার্সনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও নেতৃত্ব দিচ্ছেন।’

উপাচার্য বলেন, বিএসএমএমইউয়ের ইনস্টিটিউট অব প্যাডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার অ্যান্ড অটিজমে (ইপনা) অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টির পাশাপাশি অটিজমকে চিহ্নিত করা, চিকিৎসা, পুনবার্সন, প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, অটিস্টিক শিশুর পিতামাতাদের পাশে রাষ্ট্র, সরকার, সমাজের বিভিন্ন শক্তি ও পেশাজীবীরা থাকায় তাদের অসহায়ত্ববোধ কিছুটা হলেও দূর হয়েছে। অটিস্টিক শিশুদের প্রতি সবারই মানবিক দায়িত্ব রয়েছে। অটিজমের প্রতি আমাদের সবারই বিশেষ আবেগ ও অনুভূতি কাজ করে। অটিজমে শিকার শিশুদের রয়েছে কোনো বিশেষ বিষয়ের প্রতি বিশেষ নজর ও দক্ষতা, যা চিহ্নিত করে সহায়তা করতে পারলে তারাও হতে পারে বিজ্ঞানী, চিকিৎসক, শিল্পী ও গণিতবিদ।

ওরিয়েনটেশন প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ইপনার ট্রেনিং কো-অর্ডিনেটর ডা. মাজহারুল মান্নান পার্থ, উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দা তাবাছছুম আলম, সহযোগী অধ্যাপক ডা. গোপেন কুমার কুণ্ডু, সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা, সহকারী অধ্যাপক ডা. কাজী আশরাফুল ইসলাম, গবেষণা চিকিৎসক ডা. জান্নাতারা শেফা প্রমুখ।

এমইউ/জেডএ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।