বায়ু দূষণের ক্ষতি থেকে রক্ষায় ভিটামিন-বি


প্রকাশিত: ০৮:৫১ এএম, ১৩ এপ্রিল ২০১৭

ভিটামিন-বি সমৃদ্ধ খাবারের প্রতি মানুষের আগ্রহ নতুন করে বাড়তেই পারে। কারণ সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যেসব খাবার ভিটামিন-বি সমৃদ্ধ সেগুলো বায়ু দূষণের ফলে সৃষ্ট হার্টের নানা সমস্যা থেকে প্রতিকার দিতে পারে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেইলম্যান স্কুলের জনস্বাস্থ্য বিষয়ক ওই গবেষণায় দেখা যায়, স্বাস্থ্যবান অ-ধুমপায়ীদের যারা ভিটামিন-বি সমৃদ্ধ খাবার খান তাদের কার্ডিওভাসকুলার কোনোরকম ক্ষতিগ্রস্ত হয়নি। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি।

জৈব ও শরীরবৃত্তীয় পরিবর্তনে বায়ু দূষণের হাত থেকে হার্টের সুরক্ষার বিষয়ে এটিই প্রথম ক্লিনিক্যাল পরীক্ষা। গবেষণাটি পরিচালনা করা হয় একটি কোর্সের অংশ হিসেবে। ভিটামিন-বি বায়ু দূষণের হাত থেকে মানুষের স্বাস্থ্য রক্ষায় কী ধরনের ভূমিকা রাখতে পারে তা সেটি খতিয়ে দেখাই হলো ওই কোর্সের উদ্দেশ্য।

প্রধান গবেষক জি ঝং জানিয়েছেন, কার্ডিয়াক ফাংশন ও ইমিউন সিস্টেমে নেতিবাচক প্রভাব পড়ার জন্য বায়ুমণ্ডলের পিএম ২.৫ এর দূষিত বাতাসের প্রভাব রয়েছে।

প্রাথমিকভাবে গবেষণায় উঠে এসেছে, ভিটামিন বি গ্রহণ করলে দূষিত বাতাসের প্রভাব অনেকটাই কমে যায়।

কেএ/এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।