স্বাস্থ্যের সচিব হলেন দুই সিরাজ


প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৮ মার্চ ২০১৭

কাজের সুবিধার্থে দ্বিখণ্ডিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই বিভাগে দু’জন সচিব নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বর্তমান সচিব মো. সিরাজুল ইসলামকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানকে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব পদে নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

১৬ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দুই ভাগ করে আদেশ জারি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়, রুলস অব বিজনেস ১৯৯৬-এর ৩-এর সাব রুল (১) প্রদত্ত ক্ষমতাবলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য মন্ত্রণালয়কে পুনর্গঠন করে এ দুটি বিভাগ গঠন করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ, জেলা, উপজেলা, ইউনিয়ন হাসপাতাল, কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক, নার্সিং ব্যবস্থাপনা, ওষুধ অধিদফতরের কর্মকাণ্ড, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক পরিবীক্ষণ, প্রমোটিভ, প্রিভেনটিভ, কিউরেটিভ ও রিহ্যাবিলিটেটিভ সার্ভিসেস, সংক্রামক ও অসংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল এবং বিসিএস স্বাস্থ্য ইত্যাদি থাকবে।

অপরদিকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় থাকবে পরিবার পরিকল্পনা, মেডিকেল শিক্ষা ও ডেন্টাল শিক্ষা (ম্যাটস্ ও আইএসটি), নার্সিং ও মিডওয়াইফারি, হোমিওপ্যাথি ও দেশজ চিকিৎসা এবং বিসিএস পরিবার পরিকল্পনা ইত্যাদি।

এমইউ/এমএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।