স্বাধীনতা দিবস উপলক্ষে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প


প্রকাশিত: ১২:০১ পিএম, ২৬ মার্চ ২০১৭

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে দি বারাকাহ ফাউন্ডেশন। রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ফাউন্ডেশনের আওতাধীন ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল, বারাকাহ জেনারেল হাসপাতাল ও বারাকাহ হাসপাতাল লিমিটেডে এ উপলক্ষে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দিয়েছেন এবং হাসপাতালের পক্ষ থেকে পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেয়া হয়েছে।

এ ছাড়া আগ্রহীদের বিনামূল্যে ডায়াবেটিক চেক-আপ ও হেপাটাইটিস বি ভাইরাস পরীক্ষা করা হয়। মগবাজারস্থ ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালে ৩৪০ জন, রাজারবাগের বারাকাহ জেনারেল হাসপাতালে ১৯০ জন, নারায়ণগঞ্জের মদনপুরে বারাকাহ হাসপাতালে ৮৭০ জনসহ মোট প্রায় ১৫০০ রোগী মেডিকেল ক্যাম্পের চিকিৎসা ও পরামর্শ সেবা নেন।

সকাল ৯টায় মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আব্দুল রউফ। এছাড়াও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. মো. রুহুল আমিন, চিফ এক্সিকিউটিভ প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম।

ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আব্দুল রউফ জানান, মানুষকে সচেতন করতে পারলে ও যথাযথ রেফারেল সিস্টেম চালু হলে স্বাস্থ্যঝুঁকি থেকে অনেকখানি মুক্ত থাকা যাবে। আর এজন্য প্রয়োজন জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। তাই বারাকাহ ফাউন্ডেশন জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহান স্বাধীনতা দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। ক্যাম্প উপলক্ষে মাইকিং, লিফলেট বিতরণ, ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয়।

এ ছাড়াও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালে বিভিন্ন কর্মসূচি চলছে। দিবসটি যথাযথভাবে পালন উপলক্ষে ৯ মার্চ থেকে শুরু করে ৮ এপ্রিল পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত কিডনি ও ইউরোলজি রোগীদের বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হচ্ছে।

এ পর্যন্ত ক্যাম্পে প্রায় ১৭০০ রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। ক্যাম্পে নিবন্ধিত রোগীদের কিডনি সম্পর্কিত ইউরিন আর/ই ও সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা ফ্রি করা হচ্ছে, বিভিন্ন অপারেশনে ৩০ শতাংশ ও পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে।

কিডনি ক্যাম্পের চিকিৎসাসেবা পেতে ৯৩৫০১৮০, ০১৭১৬-৩০৬৬৩১ নম্বরে যোগাযোগ করতে হাসপাতালের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

এমইউ/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।