হাসপাতালে যেন দালাল চক্র ভিড়তে না পারে : স্বাস্থ্যমন্ত্রী


প্রকাশিত: ১১:৫৬ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৭
ফাইল ছবি

হাসপাতালে দালাল চক্র যেন ভিড়তে না পারে সেদিকে সতর্ক থাকার জন্য হাসপাতাল পরিচালকদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, সরকারি হাসপাতালে এখন সাধারণ মানুষ কম খরচে অত্যাধুনিক চিকিৎসা সেবা পাচ্ছে। দেশের হাসপাতালগুলোতে চিকিৎসক সংকট নেই বললেই চলে।

গত ডিসেম্বরে ১০ হাজার নার্স নিয়োগের পর পর্যাপ্তসংখ্যক নার্স এখন রোগীর সেবা দিচ্ছেন। তারা মানসম্মত সেবা দিলে রোগীরা অন্য কোথাও যাওয়ার কথা ভাববেন না। তাই রোগীর যথাযথ সেবা নিশ্চিত করার পাশাপাশি হাসপাতালে দালালদের অনুপ্রবেশ রোধে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

তিনি আজ রোববার রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে নবসজ্জিত জরুরি বিভাগ, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং বাগান উদ্বোধনকালে চিকিৎসক ও নার্সদের উদ্দেশে একথা বলেন।

সোহরাওয়ার্দী হাসপাতালে সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়ার্ডে এসে রোগী দেখছেন, এই তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। হাসপাতালের চিকিৎসকরাও হাসিমুখে এই চাপ সহ্য করে থাকেন। তারপরও সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা যদি সেবা দিয়ে থাকেন তবে জনগণই উপকৃত হবে বেশি।

দেশের সব হাসপাতালে পর্যায়ক্রমে এই উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, হাসপাতালকে রোগীবান্ধব হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকারের সময়ে যেসব উদ্যোগ নেয়া হয়েছে তার মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতা অন্যতম।

দেশের সবকয়টি হাসপাতাল প্রাঙ্গণ থেকে অবৈধ দখল উচ্ছেদ করে নয়নাভিরাম ও রোগীদের চিকিৎসা-উপযোগী পরিবেশ সৃষ্টি করতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নেয়ার জন্য তিনি নির্দেশ প্রদান করেন।

এ সময় তিনি সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক জানিয়ে বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন দেশের একজন অভিজ্ঞ, প্রজ্ঞাবান ও নিষ্ঠাবান রাজনীতিক। সাতবার জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে তিনি প্রমাণ করেছিলেন, তিনি ছিলেন জনমানুষের কল্যাণে নিবেদিত প্রাণ।

পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, সিরাজগঞ্জের শাহজাদপুরে সাংবাদিক শিমুলের হত্যাকারী যেই হোক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির ব্যবস্থা করবে সরকার। সাংবাদিক শিমুলের স্ত্রীকে মন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে চাকরির ব্যবস্থা করা হয়েছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী হাসপাতাল প্রাঙ্গণে ওষধি ও ফুলগাছের বাগান উদ্বোধন করেন। বাগানের প্রবেশ মুখে তিনি এ সময় একটি নিমগাছের চারা রোপন করেন।

পরে তিনি হাসপাতালের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার উদ্বোধন করে চারটি বুথসমৃদ্ধ কাউন্টারের সেবা প্রদান কার্যক্রম প্রত্যক্ষ করেন। হাসপাতালের সম্মুখভাগে স্থাপিত নবসজ্জিত জরুরি বিভাগেরও উদ্বোধন করেন মন্ত্রী। তিনি হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলে চিকিৎসা কার্যক্রমের খোঁজ নেন।

এ সময় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, হাসপাতালের পরিচালক ডা. উত্তম বড়ুয়া, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাকসুদুল আলমসহ মন্ত্রণালয় ও হাসপাতালের চিকিৎসক ও নার্সবৃন্দ উপস্থিত ছিলেন।

এমইউ/বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।