গবেষণার আদর্শ পরিবেশ সৃষ্টিতে কাজ করছে বিএসএমএমইউ


প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১২ নভেম্বর ২০১৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, বর্তমান প্রশাসন চিকিৎসাসেবা, স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আধুনিক ও উন্নতমানের গবেষণার সুন্দর ও আদর্শ পরিবেশ সৃষ্টি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল এডুকেশনের সিনিয়র শিক্ষক হিসেবে চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষ সাধনে বিশেষ করে গবেষণায় অবদান রাখার বিষয়ে শিক্ষকদের কাজ করার সুযোগ রয়েছে। বর্তমান প্রশাসন গবেষণাকে গুরুত্ব দিয়েই অনেক শিক্ষক ও ছাত্রকে গবেষণার জন্য অনুদান দিয়েছে।

শনিবার দুপুরে রিসার্চ মেথোডলজি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা কর্মকাণ্ডকে উৎসাহিত করছেন ও অত্যন্ত গুরুত্ব দিচ্ছেন। বিএসএমএমইউর বর্তমান প্রশাসনও গবেষণাকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে বলেই রিসার্চ প্রমোশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন সেল (আরএপিসি) গঠন করেছে। গবেষণা খাতের নামমাত্র অনুদান বৃদ্ধি করে ১ কোটি ৬০ লাখ টাকায় উন্নীত করা হয়েছে। আগামীতে এ টাকার পরিমাণ ১০ কোটিতে উন্নীত করতে বর্তমান প্রশাসন প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

তারা আরো বলেন, রিসার্চ মেথোডলজি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা দেশের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা সেবার মানকে যেমন উন্নত করবে; তেমনি দেশের চিকিৎসাশাস্ত্রের উন্নয়ন ও সমৃদ্ধিতে বিরাট অবদান রাখবে।

প্রোভিসি’র (গবেষণা ও উন্নয়ন) অধীন রিসার্চ প্রমোশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন সেলের (আরএপিসি) উদ্যোগে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। সভাপতিত্ব করেন প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

আরো বক্তব্য রাখেন ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান। রিসার্চ মেথোডলজি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার কারণ ও উদ্দেশ্যসহ এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন (আরএপিসি) কোর্স কো-অরডিনেটর অধ্যাপক গোলাম হাসান রাব্বানী। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভাগীয় প্রতিনিধি শিক্ষকরা উপস্থিত ছিলেন।

ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।