প্রখ্যাত বেরিয়াট্রিক সার্জন ড. সরফরাজ জলিল এখন ঢাকায়


প্রকাশিত: ০২:০২ পিএম, ২৮ অক্টোবর ২০১৬

কলকাতার বেলভ্যু হাসপাতালের প্রখ্যাত বেরিয়াট্রিক সার্জন ডা. সরফরাজ জলিল বেগ এখন ঢাকায়। তার হাতের নিপুণ অস্ত্রোপচারে স্থূল জীবনের দুর্বিসহ অভিশাপ থেকে মুক্তি পাচ্ছে অসংখ্য রোগী।

আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর গুলশান ক্লাবের লাম্বডা হলে ডা. সরফরাজ বাংলাদেশের মানুষের কাছে তুলে ধরবেন কিভাবে স্থূল জীবন থেকে মুক্ত হয়ে সুস্থ, স্বাভাবিক ও কর্মচঞ্চল জীবনের স্বাদ পাওয়া যায়। তিনি ছাড়াও ইতোমধ্যেই যে ক’জন বাংলাদেশের স্থূলকায় মানুষ তার কাছে অস্ত্রোপচার করে স্বাভাবিক জীবনে ফিরেছেন তারাও অভিজ্ঞতা বর্ণনা করবেন।

ডা. সরফরাজের কর্মকাণ্ড তুলে ধরে তার পক্ষে দেয়া এক বিজ্ঞপ্তিতে জানান, স্থূলতা একটি বৈশ্বিক সমস্যা। ধনী রাষ্ট্রগুলোতে এমনিতেই এই সমস্যা প্রকট; এমনকি অপেক্ষাকৃত দরিদ্র রাষ্ট্রগুলোও বর্তমানে এই সমস্যা এড়াতে পারছে না।

বাংলাদেশের একটি বড় অংশ যেমন পুষ্টিহীনতার শিকার আবার অারেকটি অংশ অতিরিক্ত ক্যালরিগ্রহণ এবং জীবনধারার কারণে স্থূলতার শিকার। এক পরিসংখ্যানে দেখা গেছে, ১৯৮০ থেকে ২০১৩ সালের ব্যবধানে বাংলাদেশে স্থূলতার হার দ্বিগুণের বেশি বেড়ে গেছে। শহরের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠির মধ্যেও স্থূলতা, ডায়বেটিক ও হৃদরোগের হার আশঙ্কাজনকহারে বাড়ছে। ফাস্টফুড সংস্কৃতি, ভিডিও গেমস, মোবাইল এবং কম্পিউটার ব্যবস্থার ফলে আমাদের কোমলমতি শিশুদের মাঝেও স্থূলতার প্রবণতা আশঙ্কাজনকহারে বেড়ে গেছে।

ডা. সরফরাজ আরো জানান, যারা অনিয়ন্ত্রিত জীবন-যাপন করছেন এবং চেষ্টা করেও স্থূলতা নিয়ন্ত্রিত করতে পারছেন না; তাদের জন্য একমাত্র বৈজ্ঞানিক পদ্ধতি হচ্ছে পুষ্টি ও জীবনধারার পরিবর্তন এবং বেরিয়াট্রিক সার্জারি।

বেরিয়াট্রিক সার্জারি তীব্র স্থূলতার পাশাপাশি ডায়াবেটিস, ফ্যাটি লিভার, হৃদরোগ, বন্ধ্যাত্ব, বাত, নিদ্রাহীনতা, হারনেস ইত্যাদিজনিত অসুস্থতার চিকিৎসায় কার্যকর হিসাবে প্রমাণিত হয়েছে। বাংলাদেশসহ উন্নত বিশ্বে শতভাগ সাফল্যের সঙ্গে বেরিয়াট্রিক সার্জারির মাধ্যমে স্থূল মানুষরা স্বাভাবিক জীবন-যাপনে ফিরে এসেছেন।

এমইউ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।