দুই লাখ মানুষ ডাউন সিনড্রোমে ভুগছেন


প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২৫ অক্টোবর ২০১৬

বিশ্বে প্রতি ৮০০ শিশুর মধ্যে একজন ‘ডাউন সিনড্রোম’ রোগে আক্রান্ত হয়ে জন্মগ্রহণ করে। সে হিসাবে দেশে ২ লাখ শিশু ডাউন সিনড্রোমে আক্রান্ত। এসব ব্যক্তি সমাজে অবহেলিত। অথচ ডাউন সিনড্রোম কোনো রোগ নয় বরং এটি শরীরের একটি জেনেটিক পার্থক্য (ভিন্নতার মাত্রা) এবং ক্রোমজমের একটি বিশেষ অবস্থা।

ডাউন সিনড্রোম সচেতনতা মাস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারের আরসি মজুমদার অডিটোরিয়াম আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন।

বাংলাদেশ ডাউন সিনড্রোম প্যারেন্টস সাপোর্ট গ্রুপ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল (জেবিএফএইচ) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. কামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ডা. জিয়া রহমান, আমদা ইন্টারন্যাশনালের ডাউন সিনড্রোম অ্যাম্বাসেডর, জাপান থেকে আগত মিস কাজুকো তাকেতানী, ডাউন সিনড্রোম প্যারেন্টস সাপোর্ট গ্রুপের আহ্বায়ক এস এ রাজ্জাক, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের সিইও ডা. সামিউল হাসান প্রমুখ।

বক্তারা বলেন, ডাউন সিনড্রোম ব্যক্তির দেহ কোষে একটি অতিরিক্ত ক্রোমোজম থাকে, যাকে ট্রিসোমি ২১ বলে। সাধারণত চাপা মুখ, চিবুক, ঘাড় ও চোখ ছোট হয় এ শিশুদের। অন্যদের তুলনায় এরা দেরিতে বসে, হামাগুড়ি দেয় ও হাঁটে। কথাও বলে দেরিতে। সব মিলিয়ে শিশুর স্বাভাবিক বিকাশে সমস্যা দেখা দেয়।

অথচ অনেক অভিভাবক জানেন না, ডাউন সিনড্রোম সন্তানের সঙ্গে কী ধরনের আচরণ করতে হবে, কীভাবে তাকে অন্যান্য সাধারণ মানুষের মত গড়ে তুলতে হয়। সঠিক যত্ন, পুষ্টিকর খাবার, স্পিচ ও ল্যাংগুয়েজ এবং ফিজিক্যাল থেরাপির মাধ্যমে ডাউন সিনড্রোম শিশু স্বাভাবিক শিশুর মত পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে বলে বক্তারা মন্তব্য করেন।

শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন পেশাজীবী এবং ডাউন সিনড্রোম পিতা-মাতাকে নিয়ে এ সেমিনারে উপস্থিত প্রতিনিধিরা ডাউন সিন্ড্রোম শিশু ও ব্যক্তিদের স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থান এবং সামাজিক অধিকার প্রতিষ্ঠার জন্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সেমিনার শেষে ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

এমইউ/এএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।