প্রশ্নপত্রের ট্রাংক খুললেই বেজে উঠবে স্বয়ংক্রিয় ডিভাইস


প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ০৪ অক্টোবর ২০১৬
ছবিটি ফাইল

পরীক্ষার আগের দিন বিশেষ এক ধরনের ইলেকট্রনিক ডিভাইস স্থাপন করে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র পুলিশি প্রহরায় ট্রাংকযোগে ১৮টি মেডিকেল কলেজে পাঠানো হবে। সংশ্লিষ্ট মেডিকেল কলেজের মনোনীত প্রতিনিধিদের উপস্থিতিতে ট্রাংকে প্রশ্নপত্র পাঠানো হবে।

পরীক্ষার দিন সকালে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ট্রাংক থেকে প্রশ্নপত্র বের করা হবে। পরীক্ষার কিছুক্ষণ আগে ছাড়া কেউ ট্রাংক খুললে স্বয়ংক্রিয়ভাবে বিশেষ ধরনের ওই ইলেকট্রনিক ডিভাইস বেজে উঠবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা বুঝে নেবেন পরীক্ষার প্রশ্নপত্র বের করা হরেয়ছে। ফলে পরীক্ষার আগে পথে কিংবা অন্য কোথাও প্রশ্নপত্র সম্বলিত ট্রাংক কেউ খুললে বিপাকে পড়বে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ মঙ্গলবার রাতে আগামী শুক্রবার (৭ অক্টোবর) অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতির সর্বশেষ অবস্থা সম্পর্কে জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে এবার প্রশ্নপত্র প্রণয়ন, বিতরণ ও সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে নজীরবিহীন নিরাপত্তা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, বিগত বছরগুলোতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা পরীক্ষার দিন হল পরিদর্শনে গেলেও এবারই প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, কলামিস্ট ও সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ওভারসাইট কমিটির সদস্যরা হল পরিদর্শনে যাবেন।

এ বছর এমবিবিএসের জন্য আসন সংখ্যা সরকারি কলেজে তিন হাজার ২১২ ও বেসরকারি কলেজে ছয় হাজার ২০৫। পরীক্ষার্থী সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন। মোট ১৮টি মেডিকেল কলেজে ৩৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রশ্নপত্র ফাঁস ও ফাঁসের গুজব প্রতিরোধে র‌্যাব, ডিবি ও পুলিশসহ গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা মেডিকেল কোচিং সেন্টারের সঙ্গে জড়িতদের গতিবিধি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে বলে তিনি জানান।

অধ্যাপক রশীদ জানান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসানকে সভাপতি ও তাকে সদস্যসচিব করে গঠন করা ওভারসাইট কমিটিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবাল, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএফইউজে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক আব্দুল কাইয়ুম মুকুলকে অন্তর্ভূক্ত করা হয়।

এ কমিটি এবার খুব ভালো কাজ করছে বলে জানান। ওভারসাইট কমিটির সদস্যরা সুষ্ঠুভাবে পরীক্ষা হচ্ছে কি-না দেখতে ঢাকার বাইরেও যাবেন। তারা বলেছেন, দায়িত্ব যখন দেয়া হয়েছে তখন সঠিকভাবে দায়িত্ব পালন করবেন বলে তাকে জানিয়েছেন।

এমইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।