২ বছরে ১৪ পর্বত শৃঙ্গ জয় করে রেকর্ড যুবকের

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

বয়স মাত্র ১৮, এরই মধ্যে বিশ্বের সর্বোচ্চ ১৪টি পর্বত শৃঙ্গ জয় করে ফেলেছেন। যেগুলোর উচ্চতা ৮ হাজারের বেশি। নেপালের নিমা রিনজি শেরপা বিশ্বরেকর্ডও করে ফেলেছেন। সারা বিশ্বে সবচেয়ে কম বয়সে ১৪টি আট হাজারি শৃঙ্গ জয় করার নজির তৈরি করেছেন নিমা।

সম্প্রতি চিনে মাউন্ট শিশাপাংমা জয় করার পরেই এই পালক জুড়েছে নিমা রিনজি শেরপার মুকুটে। এই অভিযানে নিমার সঙ্গী ছিলেন পাসাং নুরবু শেরপা। তবে এই জয় তিনি করেছেন মাত্র ২ বছরে। নিমা তার অভিযান শুরু করেছিলেন যখন তার বয়স ১৬ বছর ১৬২ দিন।

২০২২ সালের সেপ্টেম্বরে মানাসলু শৃঙ্গ জয় করেন নিমা। ২০২৩ -এর মে, যখন নিমার বয়স ১৭ বছরের একটু বেশি। তখন মাত্র ১০ ঘণ্টায় এভারেস্ট এবং লোৎসে জয় করেছিলেন। ওই বছরেই জুন মাসে নাঙ্গা পর্বত জয় করে আরও একটি রেকর্ড করেছিলেন নিমা। তিনিই সবচেয়ে কনিষ্ঠ অভিযাত্রী যিনি এই পর্বত জয় করেছেন। ২০২৩ সালেই কারাকোরাম-টু ছাড়া একাধিক আট হাজারি শৃঙ্গ জয় করেছিলেন নিমা।

নিমা রিনজি শেরপার পরিবারেও অনেকেই পর্বতারোহণের সঙ্গে যুক্ত। তাই ছোট থেকেই তার এদিকে ঝোঁক। তবে শুধু শেরপা হয়েই থাকতে চাননি, চেয়েছেন পর্বতারোহী হতে, জয় করতে।

নিমা জানিয়েছেন, মনে করা হয় শেরপারা শুধু অভিযাত্রীদের সাহায্য করার জন্য রয়েছেন। নতুন প্রজন্মের শেরপারা এই ধারণা ভেঙে উঁচুতে উঠতে পারবেন। তিনি আরও বলেন আমরা (শেরপারা) সবসময় যন্ত্র বহন করি, খাবার, ওজন বহন করি। দড়ির মই তৈরি করি। আবহাওয়ার পরিস্থিতির খেয়াল রাখি। অন্যদের নিরাপত্তায় নজর রাখি। উদ্ধারকাজে নজর দিই। কিন্তু আমাদের নাম সবসময় নীচের দিকে থাকে। যখন আমি সিদ্ধান্ত নিলাম পাহাড়ে চড়ার সেটা আমি আমার গোষ্ঠীর জন্যই নিয়েছে।

সম্প্রতি তার সোশ্যাল মিডিয়ার একটি পোস্টে তিনি লিখেছেন, এই অভিযান শুধু আমরা ব্যক্তিগত যাত্রার শেষ ছিল না, এটা সেই সব শেরপাদের জন্য শ্রদ্ধার্ঘ, যারা সবসময় তাদের জন্য বেঁধে দেওয়া সীমা ভাঙার চেষ্টা করেছেন। পর্বতাভিযান আমাদের সহ্য ক্ষমতা, শক্তি এবং প্যাশনের পরীক্ষা।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।