বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ কে চেনেন?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

একবিংশ শতাব্দীতে একজন মানুষের গড় উচ্চতা পুরুষের প্রায় ৫ ফুট ৭.৫ ইঞ্চি এবং নারীর ৫ ফুট ২.৫ ইঞ্চি। স্থানভেদে এর আবার কমবেশিও আছে। তবে বিশ্বে এমন অনেক মানুষ আছেন, যারা উচ্চতায় অনেক লম্বা। বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা ব্যক্তির নাম সুলতান কোসেন।

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ তুর্কির এক ছোট্ট শহর মার্দিনের বাসিন্দা ৪২ বছর বয়সি সুলতান কোসেন। সুলতানের উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি অর্থাৎ ২৫১ সেন্টিমিটার। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে তিনি নাম লিখিয়ে ফেলেছেন।

১৫ বছর ধরে সুলতানের এই রেকর্ড ভাঙতে পারেনি কেউ। তিনি প্রথম ২০০৯ সালে এই রেকর্ড করেছিলেন। তার হাতের পরিমাপ ২৭.৫ সেন্টিমিটার এবং পা ৩৬.৫ সেন্টিমিটার। সেই সুবাদে বিশ্বের জীবিত মানুষের মধ্যে তার হাত সবচেয়ে বড়।

সুলতান বিশ্ব রেকর্ডের অধিকারি হলেও তার বিড়ম্বনার শেষ নেই। সাধারণ বাসে যাতায়াত করতে পারেন না। কারও বাড়ি যেতে পারেন না। কারণ সাধারণ মাপের দরজা দিয়ে তিনি ঢুকতে পারেন না। সাধারণ জামা-কাপড়-জুতা তার শরীরে আঁটে না। বিমানে যাতায়াত করতে গেলে তাকে কাটতে হয় ফার্স্ট ক্লাসের টিকিট।

১৯৮২ সালে সুলতানের জন্ম। কী কারণে তিনি এতটা লম্বা? জানা যায়, তার মস্তিষ্কের পিট্যুইটারি গ্ল্যান্ডে একটি ছোট্ট টিউমার রয়েছে। এই টিউমারের কারণেই তার এহেন দৈত্যাকার আকৃতি। ক্রমবর্ধমান উচ্চতাকে আটকে রাখতে তিনি আমেরিকাও যান চিকিৎসা করাতে।

তবে সুলতানের জীবনে কষ্টও কিন্তু কম নয়! এহেন উচ্চতার জন্য ছোট থেকে কেউ তার সঙ্গে বন্ধুত্ব করত না। খাটে ঘুমোলে পা বাইরে ঝুলে থাকত। ছোট থেকেই সহজে কোথাও যাতায়াত করতে পারতেন না, কারণ তিনি কোনো গাড়িতেই আঁটতেন না। তবে হার মানেননি সুলতান। পৃথিবীর ১২৮টা দেশ ঘুরে ফেলেছেন এরই মধ্যে।

জীবনসঙ্গিনী খুঁজে পেতেও কম বেগ পেতে হয়নি সুলতানকে। উচ্চতার জন্য কেউ তাকে বিয়ে করতে চাইতেন না। শেষমেশ যিনি সুলতানকে স্বামী হিসেবে বেছে নিলেন, তিনি কেবল আরবি ভাষায় কথা বলতে পারেন। তুর্কি ভাষা বোঝেনও না, বলতেও পারেন না। তবে সুলতানের সঙ্গে মনের মিল হয়েছে বেশ, তাই তো সুখে শান্তিতে সংসার করছেন তারা।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।