বিশ্বের সবচেয়ে ছোট ভ্যাকুয়াম ক্লিনার কী কাজে লাগে?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

মাত্র ০.৬৫ সেমি (০.২৫ ইঞ্চি) ভ্যাকুয়াম ক্লিনার। যা বিশ্বের সবচেয়ে ছোট ভ্যাকুয়াম ক্লিনারের স্বীকৃতি পেয়েছে গিনেস বুক অব রেকর্ডসের। এটি তৈরি করেছেন ২৩ বছর বয়সী ছাত্রী তপলা নাদামুনি। যিনি ভারতীয় নাগরিক।

দুই বছরের চেষ্টায় এই ভ্যাকুয়াম ক্লিনারটি তৈরি করতে সক্ষম হন। যিনি ২০২০ সালে ১.৭৬ সেমি ভ্যাকুয়াম ক্লিনার তৈরি করে রেকর্ড করেছিলেন। এরপর গত দুই বছর ধরে এর থেকে আরও ছোট ভ্যাকুয়াম ক্লিনার তৈরি করার চেষ্টা করেন। অবশেষে সফল হন তিনি।

প্লাস্টিক এবং ধাতুর কিছু ছোট বিট যোগ করে তার ভ্যাকুয়ামটি বেশিরভাগই একটি রিফিলযোগ্য বলপয়েন্ট কলম থেকে তৈরি করা হয়। ভ্যাকুয়ামের ভেতরে একটি চার-ভোল্ট কম্পন মোটর দ্বারা চালিত একটি ছোট ঘূর্ণায়মান পাখা রয়েছে, যা সাকশন তৈরি করে।

শক্তির উৎসের সঙ্গে সংযুক্ত হলে, ভ্যাকুয়াম ঘূর্ণায়মান শব্দ করে এবং ধূলিকণা টানতে সক্ষম হয়, যা পরে খালি করা যেতে পারে। তাপলার এই প্রকল্পে প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে।

ছোটবেলা থেকেই গ্যাজেট উদ্ভাবন করা তার শখ ছিল এবং চার বছর পর এই রেকর্ডটি ফিরিয়ে নিতে পেরে তিনি আনন্দিত। তিনি বলেন, ‘আমাদের কলেজের সব ছাত্ররা এই ক্ষুদ্র ভ্যাকুয়াম ক্লিনার দেখে বিস্মিত হয়েছিল এবং আমার শিক্ষকরা আমাকে বলেছিলেন যে এটি তাদের দেখা সবচেয়ে সুন্দর সৃষ্টি।’

তপলা নাদামুনি ছোটবেলা থেকেই বিভিন্ন গ্যাজেট নিয়ে কাজ করেছে। তবে বিশ্বের সবচেয়ে ছোট ভ্যাকুয়াম ক্লিনার একবার নয়, দুবার তৈরি করা অবশ্যই একজন উদ্ভাবক হিসাবে তার ক্যারিয়ারের উজ্জ্বল দিক। তার দ্বিতীয় সাফল্য অবশ্যই অর্জন করা সবচেয়ে চ্যালেঞ্জিং ছিল, কারণ তার সৃষ্টি গিনেস রেকর্ডস দ্বারা নির্ধারিত মান পূরণ করে তা নিশ্চিত করার জন্য তাকে বেশ কিছু সমন্বয় করতে হয়েছিল।

তপলা আর শিক্ষক, বন্ধু এবং পরিবারের সবার কাছ থেকেই সব সময় সহযোগিতা পেয়েছেন। তার এই ছোট্ট ভ্যাকুয়াম ক্লিনার অন্যতম সেরা এক উদ্ভাবন বলেই মনে করছেন সবাই। তবে এটি আসলে কী কাজে লাগানো যেতে পারে তা নিয়ে ভাবছেন অনেকেই।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।