আজ দিনটি পার্কে কাটানোর, পার্ক কীভাবে তৈরি হলো জানেন?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১১ পিএম, ০৬ জুলাই ২০২৪

কতদিন কোনো পার্কে যান না মনে করে দেখুন তো? সকাল থেকে সন্ধ্যা অফিস, তারপর ঘরের কাজ, খাওয়া, ঘুম। আবার সকালে উঠে কাজে ছোটা। এভাবেই দিন, মাস, বছর পার হয়ে যাচ্ছে। নিজের জন্য যেন একটু সময় নেই। এই কর্মব্যস্ততায়, সেই সঙ্গে এখন নিত্যসঙ্গী গ্যাজেটে ব্যস্ত থাকায় বহুদিন নিশ্চয়ই পার্কে যান না। খোলা মাঠে একটু বসা হয় না। আজ যেতে পারেন। আজ সব কাজ ফেলে পার্কে সময় কাটানোর দিন।

জুলাইয়ের প্রথম শনিবার বিশ্বের বিভিন্ন দেশে এই দিনটি পালন করা হয়। হাজার হাজার মানুষ বিশ্রাম নিতে, মজা করতে এবং সাজানো প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পার্কে ছুটে যান। এই দিনটিতে বড় পার্কগুলো দর্শকদের জন্য বিশেষ খেলাধুলা বা অবসর অনুষ্ঠানের আয়োজন করে এবং যারা পার্কে যায় না তাদের শুরু করতে উৎসাহিত করে।

ছুটির দিন উদযাপনের জন্য পার্ক খুবই ভালো জায়গা। আপনিও খুরে আসতে পারেন আশপাশের কোনো পার্ক বা উদ্যান থেকে। পার্ক কিন্তু অনেক ধরনের হয়। জাতীয় পার্ক, সেন্ট্রাল পার্ক, সাফারি পার্ক, আঞ্চলিক পার্ক, সামুদ্রিক পার্ক। পার্ক তৈরি শুরু হয়েছিল ১ হাজারেরও বেশি সময় আগে। যদিও শুরুতে একে পার্ক বলা হতো না এবং এখনকার মতো দেখতেও ছিল না।

আরও পড়ুন

প্রথম দিকে পারস্য রাজারা শুধু শিকারের জন্য পার্ক তৈরি করতেন। তবে তাদের এই পার্ক ছিল জঙ্গলের একটি নির্দিষ্ট অংশ। ১৬৩৪ সালে বোস্টন কমন পাবলিক পার্ক তৈরি করা হয়েছিল। এটিই ছিল রেকর্ডকৃত বিশ্বের প্রথম পার্ক। ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক, এটি বিশ্বের প্রথম ন্যাশনাল পার্ক। ১৮৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল মিনি পার্কগুলো, যা বেশ খানিকটা জায়গা নিয়ে তৈরি করা হয় এবং প্রচুর গাছ লাগানো হয়।

পৃথিবীর সবচেয়ে বড় জাতীয় পার্ক হচ্ছে ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত নর্থ-ইস্ট গ্রিনল্যান্ড জাতীয় পার্ক। মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়োসোসাইট জাতীয় পার্ক নিউইয়র্ক শহরের ম্যানহাটন-এ অবস্থতি সেন্ট্রাল পার্ক দুইটি সুপরিচিত জাতীয় পার্ক। অন্যদিকে বিশ্বের সবচেয়ে ছোট পার্কের আয়তন মাত্র ২ ফুট এবং এর মোট এলাকার পরিমাণ ৪৫২ বর্গ ইঞ্চি। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ছোট পার্কের নাম ‘মিল এন্ডস পার্ক’। এটি রয়েছে আমেরিকার ওরেগন রাজ্যের পোর্টল্যান্ডে।

পার্কটি এতই ছোট যে তাকে একটি টবও বলা চলে। সেখানে মাত্র একটিই গাছ লাগানো যায়। তবে এই পার্কের ইতিহাস অনেক প্রাচীন। পার্কটি ১৯৪৬ সালে তৈরি করেন ডিক ফাগান নামে এক ব্যক্তি। ১৯৪৮ সালে এই পার্কটিকে একটি সিটি পার্ক হিসেবে গণ্য করা হতে শুরু হয়। ১৯৭৬ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে এটিকে সবচেয়ে ছোট পার্কের মর্যাদাও দেওয়া হয়।

আরও পড়ুন

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।