এ সময় সাপে কাটলে দ্রুত যা করবেন

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১২ জুলাই ২০২৩

বর্ষায় সাপের উপদ্রব অনেক বেড়ে যায়। অন্য সময়ে সাপের দেখা লোকালয়ে কম হলেও বর্ষায় চারদিক পানি থাকায় সাপের দেখা মেলে বেশি। এজন্য এসময় প্রায়ই সাপের কামড়ে মৃত্যুর সংবাদ শোনা যায়। তবে সব সাপ কিন্তু বিষধর নয়। তাই যে কোনো সাপ কামড়ালেই যে মানুষ মারা যায় তা নয়।

তবে সাপে কাটলে প্রাথমিক যে চিকিৎসা সেটির অভাবেই বেশিরভাগ আক্রান্ত ব্যক্তি মারা যান। তাই সাপে কাটলে দ্রুত কিছু ব্যবস্থা নিতে হবে। শুরুতে বোঝার চেষ্টা করুন কোন সাপ কামড়েছে। সাপে কামড়ানো চিকিৎসার ক্ষেত্রে কি সাপ কামড়েছে সেটা জানা থাকলে চিকিৎসার সুবিধা হয়।

সাপ বিষধর কি না তা কিছু লক্ষণেই বোঝা যায়। যেমন- আক্রান্ত ব্যক্তির দুচোখের পাতা বন্ধ হয়ে আসবে, কামড়ের স্থানে প্রচুর জ্বালা যন্ত্রণা হবে, সব কিছু ঝাপসা দেখবে, ঢোক গিলতে অসুবিধা হবে, গলা বন্ধ হয়ে আসবে ও শরীর ফুলে ওঠবে।

সাপে কাটলে তাই দ্রুত যা করবেন জেনে রাখুন

>> আক্রান্ত ব্যক্তিকে আশ্বস্ত করতে হবে। বেশিরভাগ সাপে কাটা রোগী মনে করেন তার মৃত্যু অবশ্যম্ভাবী। তাই জরুরিভিত্তিতে তাকে সাহস দিন এবং যত দ্রুত সম্ভব হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করুন।

আরও পড়ুন: হিংস্র প্রাণীকে বিয়ে করেছেন যারা 

>> দংশিত স্থানে কোনো কাটাছেড়া করা যাবে না। কেবল ভেজা কাপড় দিয়ে কিংবা জীবাণুনাশক লোশন দিয়ে ক্ষতস্থান মুছে দিতে হবে।

>> দংশনকৃত স্থান থেকে ভেতরের দিকে গামছা বা কাপড় দিয়ে কেবল একটি গিঁট দিয়ে বেঁধে দিতে হবে। যেন খুব আটসাঁট বা ঢিলে কোনোটাই না হয় (একটি আঙুল একটু চেষ্টায় ভেতরে যেতে পারে এমন)।

>> সাপে কাটা স্থান বেশি নড়াচড়া করা যাবে না। কারণ মাংসপেশী সংকোচন করলে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে।

>> রোগীকে দ্রুত হাসপাতালে পাঠাতে হবে। স্থানান্তরের সময় আক্রান্ত ব্যক্তিকে হাঁটতে দেওয়া যাবে না। রোগীকে কাঁধে, খাটিয়ায় বা দোলনায় করে হাসপাতালে নিয়ে যেতে হবে।

>> সম্ভব হলে সাপের প্রজাতি ও বিষধর কি না তা নিরূপণের জন্য সঙ্গে নিতে হবে।

>> জরুরি কোনো উপসর্গ না থাকলে বিষদাতের চিহ্ন পরীক্ষার জন্য দংশিত স্থান পরীক্ষা করতে হবে। বিষ দাঁতের দাগ প্রায় আধা ইঞ্চি ফাঁকে দুটি খোচা দেওয়ার চিহ্ন অথবা কেবল আচড়ের দাগ হিসেবে দেখা যেতে পারে। দুটো বিষদাঁতের চিহ্ন পরিষ্কারভাবে থাকলে খুব সম্ভবত সাপটি বিষধর, তবু বিষদাঁতের চিহ্ন না থাকলে যে সাপটি বিষধর নয় তা বলা যাবে না।

>> কামড়ানো স্থানে চামড়ার রঙের পরিবর্তন, কালচে হওয়া, ফুলে যাওয়া, ফোসকা পড়া, পচন ধরা ইত্যাদি হতে পারে। আবার কোনো পরিবর্তন নাও থাকতে পারে। প্রাথমিক চিকিৎসার ফলেও স্থানীয় পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: বজ্রপাতে কেউ আহত হলে তাৎক্ষণিক যা করবেন 

সাপে কাটলে যেসব কাজ করা যাবে না

>> আতংকিত হওয়া যাবে না

>> ওঝা বা ঝাড়ফুঁকের অপেক্ষা করে কালক্ষেপণ করবেন না।

>> চিকিৎসক দেখার আগ পর্যন্ত কিছু খাওয়া উচিত না।

>> কোনো মলম, মালিশ বা গাছ-গাছড়ার রস দিয়ে প্রলেপ দেওয়া যাবে না।

>> দংশিত স্থান ধারালো ছুরি দিয়ে কেটে রক্তক্ষরণ করানো।

>> একাধিক স্থানে খুব শক্ত করে গিঁট দেওয়া।

>> সাপে কাটা জায়গায় শক্ত করে বাঁধা, কারণ রক্ত জমে গিয়ে আক্রান্ত ব্যক্তি পঙ্গু হয়ে যেতে পারেন।

>> কার্বলিক এসিডজাতীয় রাসায়নিক পদার্থ দিয়ে দংশিত জায়গা পোড়ানো।

>> বমি করানোর জন্য বিভিন্ন পদ্ধতির ব্যবহার।

>> কানের ভেতর বা চোখের ভেতর কিছু ঢেলে দেওয়া।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।