হিংস্র প্রাণীকে বিয়ে করেছেন যারা

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১০ জুলাই ২০২৩

সম্প্রতি মেক্সিকোর মেয়র ভিক্তর হুগো সোসা যে কাইমান প্রজাতির কুমিরটিকে বিয়ে করেছেন, সেটির নাম অ্যালিসিয়া আদ্রিয়ানা। যা নিয়ে পুরো বিশ্বেই চলছে আলোচনা সমালোচনা। সাউদার্ন মেক্সিকোর ওহাকা রাজ্যের সান পেদ্রো হুয়ামেলুলা শহরে, যেখানে আদিবাসী চোনতাল গোষ্ঠীর বসবাস, সেখানে এই অদ্ভুত বিয়ে অনুষ্ঠিত হয়।

তাদের বিশ্বাস কুমির বিয়ের ফলে তাদের জাতির মধ্যে সুখ-শান্তি বজায় থাকবে। আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে সম্প্রীতি বজায় রাখা এবং সুখে-শান্তিতে বসবাসের জন্য এ অঞ্চলে একজন পুরুষের সঙ্গে কাইমান প্রজাতির মেয়ে কুমিরের বিয়ের ঘটনা ঘটেছিল ২৩০ বছর আগে।

jagonews24

তবে জানেন কি, শুধু মেক্সিকোতেই নয়, বর্তমানে বিশ্বের অনেক দেশেই পশুদের বিয়ে করা বৈধ। সাধারণ নারীর সঙ্গে পুরুষের বিয়ে হলেও এই প্রথা ভেঙেছেন অনেকেই। লেপ, বালিশের সঙ্গে বিয়ের খবর জানলেও অনেকেই হয়তো জানেন না অনেকেই পশুকে বিয়ে করেছেন। মানুষের সঙ্গেই বিয়ে হয়েছে কুকুর, বিড়াল, ঘোড়া এমনকি সাপের মতো হিংস্র প্রাণীর।

চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকজন ব্যক্তির সম্পর্কে যারা পশুদের বিয়ে করেছেন-

গোখরা সাপ কে বিয়ে
ভারতের এই ব্যক্তি গোখরা সাপকে বিয়ে করেছেন। প্রায় ২০হাজার মানুষ এই বিয়েতে যোগ দান করেছেন। পুরুহিতের সামনে পুরো আধা ঘণ্টা বসে থেকে এই বিয়ে সম্পন্ন হয়েছে।

jagonews24

কুকুরের সঙ্গে বিয়ে
কুকুর আক্রমণাত্মক প্রাণী হলেও মনিবের জন্য প্রাণটাও দিতে পারে এক মুহূর্তে। কুকুরের ভালোবাসা কিংবা প্রভুভক্তির উদাহরণ জাপানি কুকুর হাচিকো। কুকুরের বিশ্বস্ততায় মুগ্ধ হয়ে অনেকেই পোষা কুকুরকে বিয়ে করেছেন। তেমনই একজন অ্যামান্ডা রজার্স। প্রায় বিশ বছর আগে প্রথম বিয়ে করেন। তারপর কয়েক মাসের মধ্যেই স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হয় তার। এরপর বিশটি বছর কাটিয়েছেন প্রিয় পোষা কুকুরের সঙ্গে। একজন উপযুক্ত জীবনসঙ্গীর সব গুণ পোষা প্রাণীর মাঝে খুঁজে পেয়ে শেষমেশ বিয়েই করে বসেছেন কুকুরটিকে। ঘটনাটি ঘটেছে বৃটেনের দক্ষিণ লন্ডনে।

আর দশটা বিয়ের আয়োজনের মতো তিনিও বিয়েতে অনুষ্ঠানের আয়োজন করেন। তৈরি করেন আলাদা করে বিয়ের পোশাক। বিয়ের অনুষ্ঠানে অ্যামান্ডা সেবাকে চুমুও খান। ২০০ অতিথি উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। উপস্থিত সবাই নবদম্পতির উপর কাগজের ফুল ছিটিয়ে দেন। বেচারা কুকুর সেটা বুঝে উঠতে না পারলেও বেশ আনন্দেই ছিল সেটা বোঝা গেলে বিয়েতে তোলা ছবি থেকে। তবে ভারতে এখনো অনেক জাতির মধ্যে কুকুরকে বিয়ে করার প্রচলন আছে।

jagonews24

ডলফিনকে বিয়ে
ডলফিন হিংস্র প্রাণী না হলেও সামুদ্রিক এই প্রাণীর প্রেম বিয়ে হয়েছিল এক তরুণীর সঙ্গে। শ্যারন টেন্ডলার নামের এক নারী একটি ডলফিনের সঙ্গে গাঁট ছড়া বাঁধেন। কোটিপতি এই নারী ২০০৬ সালে প্রথম সিন্ডি নামের ডলফিনটিকে দেখেছিলেন একটি রিসোর্টে বেড়াতে গিয়ে। ডলফিনটিকে তার এতোটাই পছন্দ হয়ে যায় যে বছরে দুই তিন বার তিনি ডলফিনটির সঙ্গে দেখা করতে যেতেন। ১৫ বছর প্রেমের পর তারা বিয়ে করেন।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস/ মাইন্ড ব্লোইং ফ্যাক্ট

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।