মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙাবেন যেভাবে

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ১১ মে ২০২৩

বিনিয়োগের সবচেয়ে নিরাপদ উপায় হচ্ছে সঞ্চয়পত্র। ব্যাংকে স্থায়ী আমানত এবং শেয়ারবাজারে বিনিয়োগের তুলনায় এবং নিশ্চিত ও সর্বোচ্চ মুনাফার দিক থেকেও সঞ্চয়পত্র সবচেয়ে আকর্ষণীয়।

চাইলে ১ বছর থেকে ৫ কিংবা ১০ বছর মেয়াদি সঞ্চয়পত্র কিনতে পারবেন। ৫০ হাজার টাকা, ১ লাখ টাকা, ২ লাখ টাকা, ৫ লাখ টাকা ও ১০ লাখ টাকা মূল্যমানের পেনশনার সঞ্চয়পত্র রয়েছে। পরিবার সঞ্চয়পত্র রয়েছে ১০ হাজার, ২০ হাজার, ৫০ হাজার, ১ লাখ, ২ লাখ, ৫ লাখ ও ১০ লাখ টাকা মূল্যমানের।

আবার চাইলে মেয়াদ পূর্তির আগে আপনার যখন দরকার তখন সঞ্চয়পত্র ভেঙে আসল টাকা উত্তোলন করতে পারবেন। এক্ষেত্রে আপনি যত বছর পর সঞ্চয়পত্র ভাঙাচ্ছেন তত বছরের জন্য নির্ধারিত হারে মুনাফা দেওয়া হবে। তবে এর আগে অতিরিক্ত হারে যে মুনাফা পেয়েছেন তা আসল টাকা থেকে কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: সঞ্চয়পত্র কোথায় ও কীভাবে কিনবেন? 

মেয়াদ পূর্তির পর সঞ্চয়পত্রের টাকা উত্তোলন করতে চাইলে তেমন কোনো কিছু করতে হবে না। মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে সঞ্চয়পত্রের মূল টাকার পরিমাণ আপনার দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে জমা হয়ে যাবে। কিন্তু মেয়াদ পূর্তির আগে সঞ্চয়পত্রের টাকা উত্তোলন করতে চাইলে কী করতে হবে তা জেনে নিন-

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের ৭১টি সঞ্চয় ব্যুরো কার্যালয়, বাংলাদেশ ব্যাংকের সব কার্যালয়, সব তফসিলি ব্যাংক ও সব ডাকঘর থেকে সঞ্চয়পত্র কেনা যায়। একই জায়গা থেকে ভাঙানোও যায়। ভাঙানোর দিন গ্রাহককে সশরীরে উপস্থিত হয়ে আবেদন করার নিয়ম রয়েছে।

>> মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙানোর জন্য যে ব্যাংক, ডাকঘর বা সঞ্চয় অধিদপ্তর অফিস থেকে সঞ্চয়পত্র কিনেছেন সেখানে সাদা কাগজে বা প্রিন্ট করা লিখিত আবেদন করতে হবে।

>> আবেদনের সঙ্গে আপনার জাতীয় পরিচয়পত্রের কপি, সঞ্চয়পত্রের রেজিস্ট্রেশন কপি ও সঞ্চয়পত্র কেনার অনলাইন প্রিন্ট কপি জমা দিন।

>> যে ব্যাংক থেকে আপনি সঞ্চয়পত্র কিনেছেন তারা সঞ্চয়পত্র ভাঙানোর ব্যবস্থা করে কয়েকদিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা জমা করবে।

>> ডাকঘর থেকে সঞ্চয়পত্র কিনলে, সঞ্চয়পত্র নিবন্ধন কপি এবং চেক বই নিয়ে সহকারী পোস্ট মাস্টারের কাছে সঞ্চয়পত্র ভাঙানোর আবেদন করুন (লিখিত)। মেয়াদোত্তীর্ণের ক্ষেত্রে আবেদন করতে হবে না। তার অনুমোদন স্বাক্ষর নিয়ে ক্যাশ অফিসারের কাছে জমা দিতে হবে। এরপর তিনি পরবর্তী কাজগুলো করবেন।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।