আজকের এই দিনে

গুন্টার গ্রাসের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ১৩ এপ্রিল ২০২৩

গুন্টার গ্রাস ছিলেন সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, কবি, নাট্যকার, ভাস্কর এবং গ্রাফিক ডিজাইনার। গ্রাস ছিলেন কাশুবিয়ান আদিবাসী। তার পুরো নাম গুন্টার ভিলহেলম গ্রাস। দুই বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময় ১৯২৭ সালের ১৬ অক্টোবর মুক্ত শহর ডানজিগে (বর্তমান দানস্ক, পোল্যান্ড) জন্মগ্রহণ করেন।

১৯৪৫ সালের মে মাসে ভাপেন এসএস-এ কিশোর সৈনিক হিসেবে সংক্ষিপ্ত পরিষেবা প্রদানের পর, মার্কিন বাহিনী কর্তৃক তাকে বন্দি করে নিয়ে যাওয়া হয় এবং এপ্রিল ১৯৪৬ সালে তিনি মুক্তি পান। একজন স্টোনম্যাসন এবং ভাস্কর হিসেবে প্রশিক্ষণপ্রাপ্তির পর, তিনি ১৯৫০ সালের দশকে লেখালেখি শুরু করেন। তার কথাসাহিত্যে ঘন-ঘন তার শৈশবের ড্যান্জিং শহরের উল্লেখ রয়েছে।

গুন্টার গ্রাস তার প্রথম উপন্যাস দ্য টিন ড্রাম-এর জন্য পরিচিত হয়, যা একটি ইউরোপীয় জাদু বাস্তবতার অন্যতম শ্রেষ্ঠ লেখনী। এছাড়া তার লেখা ‘ক্যাট অ্যান্ড মাউস’ ও ‘ডগ ইয়ার্স’ উপন্যাসও বেশ জনপ্রিয়। তিনটি বইয়েই তিনি তুলে আনেন তার নিজের শহর ডানজিশে হিটলারের নাৎসি বাহিনীর উত্থান ও নির্মমতার কথা। ডানজিশ শহরটি এখন অবশ্য পোলান্ডে পড়েছে, নাম গদানস্ক।

দ্য টিন ড্রাম উপন্যাসটি নিয়ে একই নামের চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে যা ১৯৭৯ সালে পাম ডি’অর এবং সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার অর্জন করে।

তার লেখা সবসময় বামপন্থী রাজনৈতিক লেখা হিসেবে ধরা হয়ে থাকে এবং তিনি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব জার্মানির একজন সক্রিয় সমর্থনকারী। সুয়েডীয় একাডেমি ১৯৯৯ সালে তাকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করে। এছাড়া অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন তিনি।

গ্রাস ২০১৫ সালের ১৩ এপ্রিল লুবেক শহরে ৮৭ বছর বয়সে ফুসফুসের সংক্রমণ জনিত কারণে মৃত্যুবরণ করেন।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।