বিশ্ব ইঁদুর দিবস আজ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:৩৫ পিএম, ০৪ এপ্রিল ২০২৩

আজ ৪ এপ্রিল বিশ্ব ইঁদুর দিবস। ইঁদুর দিবস শুনে নিশ্চয়ই খানিকটা অবাক হয়েছে? ইঁদুরের জন্য দিবস! সত্যিই অবাক করার মতো ঘটনা বটে! বিশ্বের অনেক দেশেই পালন করা হয় দিনটি। ইঁদুরের কারণে বিশ্বে দেখা দিয়েছিল এক মহামারি। যার ফলে প্রাণ যায় শত শত মানুষের।

বিউবনিক প্লেগ নামের সেই মহামারি ছড়িয়েছিল ইঁদুরের মাধ্যমে। ইঁদুরের শরীর থেকে এক ধরনের মাছির মাধ্যমে এই রোগ ছড়ায় এবং শ্বাস-প্রশ্বাসের জলীয় কণিকার মাধ্যমে এক মানুষ থেকে আরেক মানুষ সংক্রমিত হন। এর প্রভাব ছিল ভয়াবহ। এছাড়াও খাবার-ফসল নষ্ট করার জন্য ইঁদুর একরকম ভিলেন হিসেবেই পরিচিত আমাদের কাছে।

তবে ইঁদুর একটি বুদ্ধিমান প্রাণী। অনেক দেশেই ইঁদুর গৃহপালিত পোষ্য হিসেবে খুবই জনপ্রিয়। এছাড়াও মানবদেহের সঙ্গে মিল থাকায় বিভিন্ন রোগের ওষুধ বা প্রতিষেধক পরীক্ষার জন্য গিনিপিগ হিসেবে ব্যবহার করা হয় ইঁদুর। সেদিক থেকে আমাদের জন্য উপকারী এই স্তন্যপায়ী প্রাণীটি।

আরও পড়ুন: যে কারণে পালিত হয় ‘সুখ দিবস’ 

সে কারণেই মূলত ২০০২ সাল থেকে পালন করা হচ্ছে এই দিনটি। এছাড়াও ইঁদুর পালনে উৎসাহ দিতেও এই দিবস পালন করে অনেক দেশ। যাদের পোষা ইঁদুর আছে তারা জানেন যে তারা বুদ্ধিমান প্রাণী যাদের সঙ্গে থাকা অনেক মজাদার। এই প্রাণীরও যত্ন এবং ভালোবাসার প্রয়োজন, ঠিক অন্য জীবের মতো।

জানেন কি? জুরাসিক যুগ অর্থাৎ ডাইনোসরের সময় থেকেই এই স্তন্যপায়ী প্রাণী ইঁদুরের বসবাস পৃথিবীতে। ২ লাখ বছর আগে দক্ষিণ পূর্ব এশিয়ায় ইঁদুর দেখা দিতে শুরু করে। এরপর এশিয়ার অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। ৩ হাজার ৬০০ বছর আগে এশিয়ার অন্যান্য অঞ্চল থেকে ইঁদুর মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে শুরু করে। এর ১ হাজার বছর পর এশিয়া থেকে আফ্রিকায় ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণীটি।

সূত্র: ন্যাশনাল টুডে

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।