আকবর হোসেন ও মমতাজউদদীনের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ০২ জুন ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২ জুন ২০২২, বৃহস্পতিবার। ১৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৯০৮- কলকাতার মানিকতলা বোমা বিস্ফোরণ মামলায় শ্রীঅরবিন্দ গ্রেফতার হন।
১৯৪১- ইংল্যান্ডে কাপড়ের রেশন প্রথা চালু হয়।
১৯৬৫- বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৩০ হাজার লোকের প্রাণহানি হয়।
২০১৪- ভারতে অন্ধ্রপ্রদেশের দশটি জেলা নিয়ে তেলেঙ্গানা রাজ্য গঠিত হয়।

জন্ম
১৭৩১- মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ফার্স্ট লেডি মার্থা ওয়াশিংটন।
১৮৪০- ইংরেজ সাহিত্যিক টমাস হার্ডি।
১৯৭২- ইংরেজ-বংশোদ্ভূত মার্কিন অভিনেতা ওয়েন্টওয়ার্থ মিলার।
১৯৮১- বাংলাদেশি সংগীতশিল্পী রাশেদ উদ্দিন আহমেদ তপু।
১৯৮৭- ভারতীয় বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা।

মৃত্যু
১৯৭৫- ভারতীয় পদার্থবিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসু।
১৯৮১ - বাঙালি কথাশিল্পী ও ঔপন্যাসিক আকবর হোসেন। তার জন্ম কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া গ্রামে। কুমিল্লা হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। পরবর্তীতে কলকাতা রিপন কলেজ থেকে বি.এ. ডিগ্রি নিয়ে চাকুরী জীবনের সূচনা করেন। দীর্ঘদিন তিনি সরকারি চাকরিতে কর্মরত ছিলেন। ছাত্রাবস্থায়ই তার লেখালেখির শুরু। ‘সন্ধানী’ ‘শিক্ষা’ ‘দৈনিক আজাদ’ ও ‘নবযুগ’ ইত্যাদি পত্র-পত্রিকায় লেখা প্রকাশের ভেতর দিয়ে তার সাহিত্য প্রতিভার উন্মেষ ঘটে। আকবর হোসেন-এর প্রথম উপন্যাস অবাঞ্চিত বিপুল পাঠকপ্রিয়তা লাভ করে। তার বহুল জনপ্রিয় আরও কয়েকটি গ্রন্থ হলো- কী পাইনি, ঢেউ জাগে, দু'দিনের খেলাঘরে, মোহমুক্তি ইত্যাদি।

২০১১- প্রখ্যাত সংবাদ পাঠক আবৃত্তিকার ও বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়।
২০১৫- সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়।
২০১৯- বাংলাদেশি নাট্যকার, অভিনেতা ও ভাষা-সৈনিক মমতাজউদদীন আহমদ। ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অন্তর্গত মালদহ জেলার হাবিবপুর থানার আইহো গ্রামে জন্মগ্রহণ করেন। দেশ বিভাগের পর তার পরিবার তদানিন্তন পূর্ববঙ্গে চলে আসেন। তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ যিনি এক অঙ্কের নাটক লেখায় বিশেষ পারদর্শিতার স্বাক্ষর রেখেছিলেন। নাটকে বিশেষ অবদানের জন্য তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ১৯৯৭ সালে একুশে পদক লাভ করেন।

দিবস
আন্তর্জাতিক যৌনকর্মী দিবস।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।