ওস্তাদ বিসমিল্লাহ খান ও রাণী মুখার্জীর জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:২৭ এএম, ২১ মার্চ ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২১ মার্চ ২০২২, সোমবার। ৭ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৭৯১- ব্রিটিশ সৈন্যরা টিপু সুলতানের কাছ থেকে ব্যাঙ্গালোর দখল করে নেয়।
১৯৪৮- রেসকোর্স ময়দানে অনুষ্ঠিত জনসভায় পাকিস্তানের গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা দেন যে উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। উপস্থিত জনতা না, না বলে তার উক্তির প্রতিবাদ জানায়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় লেসোথো।
১৯৭৪- বাংলাদেশকে স্বীকৃতি দেয় কঙ্গো প্রজাতন্ত্র।
১৯৮৫- বাংলাদেশে গণভোট হয়।
২০০২- বাংলাদেশের জাতীয় সংসদে বঙ্গবন্ধুর ছবি অপসারণ বিল পাস।
২০০৬- টুইটার প্রতিষ্ঠিত হয় ৷

জন্ম
১৭৬৮- প্রখ্যাত ফরাসি গণিতবিদ জোসেফ ফুরিয়ে।
১৮৬১- প্রখ্যাত ভারতীয় বহুভাষাবিদ ও পণ্ডিত ব্যক্তিত্ব শ্রীশচন্দ্র বসু।
১৯১৬- ভারতীয় সানাই বাদক ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব। বিহারের বক্সার জেলার ডুমরাও গ্রামে বিসমিল্লা খান জন্ম তার। সানাইকে উচ্চাঙ্গ সংগীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীত জগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন। উচ্চাঙ্গ সংগীত শিল্পীদের মধ্যে তিনি তৃতীয় যারা ভারতরত্ন পদক পেয়েছেন। তিনি ছিলেন অল্পসংখ্যক গুণীদের মধ্যে একজন যিনি ভারতের চারটি সর্বোচ্চ বেসামরিক পদকে সম্মানিত হয়েছেন।

১৯৪৯- স্লোভেনীয় সমাজতাত্ত্বিক, দার্শনিক এবং সংস্কৃতি সমালোচক স্লাভো জিজেক।
১৯৬১- প্রসিদ্ধ জার্মান ফুটবল খেলোয়াড় লোথার ম্যাথেয়াস।

১৯৭৮- ভারতীয় অভিনেত্রী রাণী মুখার্জী। তার পিতা রাম মুখার্জী একজন অবসরপ্রাপ্ত পরিচালক। তার মা কৃষ্ণা মুখার্জী চলচ্চিত্রে গান গাইতেন। যেখানে তার বাবা এবং আত্মীয়রা ভারতীয় চলচ্চিত্র শিল্পের সদস্য ছিলেন; সেখানে তিনি জীবিকা হিসেবে চলচ্চিত্রকে বেছে নেয়ার বিষয়ে উচ্চাভিলাষী ছিলেন না। যদিও, ছেলেবেলায়ই তিনি বাবার পরিচালিত বাংলা ভাষার চলচ্চিত্র বিয়ের ফুল (১৯৯৬) চলচ্চিত্রে সহ-চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। এরপর থেকে তিনি এখন পর্যন্ত অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। তিনি সাতবার ফিল্মফেয়ার পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেছেন।

মৃত্যু
১৬৭৬- ফরাসি ইতিহাসবিদ হেনরি সভ্যাল।
২০০৩- অধ্যাপক,বাংলা সাহিত্যের ইতিহাসকার, গবেষক ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির ভূতপূর্ব সভাপতি অসিতকুমার বন্দ্যোপাধ্যায়।

দিবস
বিশ্ব বন দিবস
বিশ্ব কবিতা দিবস
বিশ্ব পুতুলনাট্য দিবস
আন্তর্জাতিক সুগন্ধ দিবস
বিশ্ব ডাউন সিনড্রোম দিবস
আন্তর্জাতিক জাতি বৈষম্য বিলোপ দিবস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।