প্রাচীন গুহাচিত্রের সন্ধান লাভ


প্রকাশিত: ০৭:৩৯ এএম, ১৪ নভেম্বর ২০১৪

সম্প্রতি ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বহু প্রাচীন কিছু গুহাচিত্রের সন্ধান মিলেছে, যা মানুষের বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং শিল্পচর্চার গোড়াপত্তনের ইতিহাস নিয়ে নতুন করে ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের।

স্পেন ও দক্ষিণ ফ্রান্সের গুহাচিত্রকে এতোদিন সবচাইতে পুরোনো গুহাচিত্র হিসেবে ধরা হতো। বৈজ্ঞানিক তথ্য প্রমানের ভিত্তিতে এই গুহাচিত্রের কথাই সবাই জানত। কিন্তু ইন্দোনেশিয়ার এই গুহাচিত্রকেই এখন সবচাইতে প্রাচীন বলে ধারনা করছেন বিজ্ঞানীরা।

প্রত্নতত্ত্ববিদগণ জানিয়েছেন, স্পেনের গুহাচিত্রের সাথে সুলাওয়েসির গুহাচিত্রের অনেকটা মিল আছে। দুটি গুহাচিত্রের বয়সও প্রায় কাছাকাছি। সুলাওয়েসি দ্বীপের যেসকল গুহাচিত্র পাওয়া গিয়েছে এর কোনোটি ৩৯,০০০ বছর, আবার কোনোটি ৩৫.৪০০ বছরের পুরোনো বলে জানান গবেষকরা।

গুহার ভেতরে ২৭,০০০ বছরের পুরোনো চিত্রকর্মও রয়েছে। বিজ্ঞানীরা বলেন, দ্বীপের বাসিন্দারা কমপক্ষে ১৩,০০০ বছর ধরে এইসকল চিত্র এঁকেছেন।

তবে সুলাওয়েসির সব গুহাচিত্রের বয়স এখন পর্যন্ত নির্ধারণ করা সম্ভব হয়নি। আশা করা যাচ্ছে কিছুদিনের মধ্যেই সকল বিষয় সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব হবে। এবং মানুষের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও শিল্পচর্চার গোড়াপত্তনের ইতিহাস নিয়ে নতুন আলোচনার সৃষ্টি হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।