বই সংরক্ষণে যা করবেন


প্রকাশিত: ০৭:২১ এএম, ১৪ নভেম্বর ২০১৪

অনেকে একটি বই পড়ার পর সেটা কাউকে দিয়ে দেন বা বিক্রি করে দেন। আবার অনেকে আছেন, যে ধরনের বইই হোক না কেন কখনো সেটা হাতছাড়া করেন না। অনেকে বছরের পর বছর ম্যাগাজিন জমা করতে থাকেন। অনেকে আবার ছাত্রজীবনে পড়া পাঠ্যবইও রেখে দেন। কিন্তু এভাবে বইয়ের যে বিশাল সংগ্রহ তৈরি হয় সেটা সামলানো এক ঝক্কির ব্যাপার।

দীর্ঘদিন পর তাক থেকে কোন বই নামিয়ে মন খারাপ হয়ে যেতে পারে। আমাদের দেশের আবহাওয়ায় বইয়ের প্রধান শত্রু পোকা। ব্যক্তিগত বই ঠিকমত সংরক্ষণ করতে কিংবা ব্যক্তিগত পাঠাগার গড়ে তুলতে কিছু নিয়ম মেনে চলা ভালো।

স্থান নির্বাচন
ঘরের যে কোন জায়গায় বই রাখা গেলেও নিরিবিলি এবং শান্ত পরিবেশ রয়েছে এমন স্থান নির্বাচনের চেষ্টা করতে হবে। সবচেয়ে ভালো হয় পাঠাগারের জন্য আলাদা এটি কক্ষের ব্যবস্থা করতে পারলে। সেখানে যাতে বসে পড়ার ব্যবস্থা থাকে সেটাও নিশ্চিত করতে হবে।

বই রাখা
বই রাখতে আলমারি বা বুক শেলফ তো লাগবেই। বড় তাকে ছোট বই রাখলে জায়গার অনেক অপচয় হয় তাই বইয়ের ধরন বুঝে প্রয়োজনীয় সংখ্যক বুক শেলফের ব্যবস্থা করতে হবে। সরাসরি সূর্যের আলো বা তীব্র আলো ব্লিচিং বা বিরঞ্জন ক্রিয়ার জন্য দায়ী। কাজেই বইয়ে সংগ্রহশালাটি উজ্জ্বল আলো থেকে দূরে রাখতে হবে।

ধূলাবালি এড়ানোর জন্য বেশি খোলামেলা কক্ষ পরিহার করা দরকার। প্রয়োজনে আলো ও ধূলাবালি এড়ানোর জন্য জানালা বন্ধ রাখতে হবে। পোকামাকড় এড়ানোর জন্য নিমপাতা, ন্যাপথালিনসহ অন্য কীটনাশক ব্যবহার করা যেতে পারে। তবে সেক্ষেত্রে আঙ্গুলে লালা লাগিয়ে পাতা উল্টানো যাবে না।

বই সাজানো
বই পাগল পাঠকদের বই সাজাতে হয় না। বই যত বিশৃঙ্খলভাবেই থাকুক না কেন কোন বইটি কোথায় সেটা ঠিকমত জানা থাকে তার। তবু বই সাজিয়ে রাখলে ভালো। বিশেষ করে অন্যদের সুবিধা। বই বিষয়ভিত্তিকভাবে সাজানো যেতে পারে। আবার সংগ্রহের সময় বা লেখকের নামানুসারে সাজানো যেতে পারে। বইয়ে সংগ্রহটা বড় হয়ে গেলে ক্যাটালগিং পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। ক্যাটালগিং এর সফটওয়্যার ছাড়াও কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে এ ধরনের সেবা বিনে পয়সায় পাওয়া যায়।

তাপমাত্রা ও আর্দ্রতা
তাপমাত্রা ২১ ডিগ্রী সে. এর ওপরে এবং আর্দ্রতা ৬৫% এর বেশি হলে ছত্রাক আক্রমণের সম্ভাবনা বাড়ে। আবার আর্দ্রতা খুব কম হলে বইয়ের পাতা মচমচে হয়ে ভেঙ্গে যেতে পারে। যে কক্ষে বই রাখা হচ্ছে সে কক্ষের তাপমাত্রা ১৬-২১ ডিগ্রী সে. এর মধ্যে থাকা উচিত। শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র থাকলে ভালো।

বইয়ের যত্ন
আমাদের অনেকেরই বইয়ের পাতা মোড়ানো বা ভাঁজ করার অভ্যাস আছে, এটা ক্ষতিকর। বাজারে আঠাযুক্ত বুকমার্ক কিনতে পাওয়া যায়, এগুলো কিংবা কাগজের টুকরো ব্যবহার করা যেতে পারে। বিছানায় শুয়ে বা আধা শোয়া অবস্থায় বই পড়লে যাতে বাঁধাই এর কোন ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।