সাইকেলের গতি ঘণ্টায় ২০৭ মাইল


প্রকাশিত: ০৭:০৯ এএম, ১৪ নভেম্বর ২০১৪

বাইসাইকেলে ঘণ্টায় ২০৭ মাইল বা ৩৩৩ কিলোমিটার গতি অর্জন করে রেকর্ড সৃষ্টি করেছেন ফ্রান্সের ফ্রাঁসোয়া জিসি, সময় লেগেছে মাত্র ৪ দশমিক ৮ সেকেন্ড। এরপর ঘণ্টায় ২৫০ মাইল গতি অর্জনের পরিকল্পনা রয়েছে তার।

জিসির বয়স ৩২। একসময় বাসচালক ছিলেন। ফ্রান্সের পল রিচার্ড রেসিং ট্র্যাকে এই রেকর্ড গতি অর্জন করেন। রকেটসজ্জিত বাইসাইকেলটির নাম `কামিকেজি ৫`। সাইকেলটি ডিজাইন করেছেন জিসির সুইস বন্ধু আর্নল্ড নেরাচার।

২০১১ সাল থেকে কয়েকটি দ্রুতগতিবিষয়ক পরীক্ষায় সাইকেলটির ভিন্ন ভিন্ন মডেল ব্যবহৃত হয়েছে। বর্তমান মডেলটিতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়েছে ঘনীভূত হাইড্রোজেন পারঅক্সাইড ও সিলভার। এই দুই রাসায়নিক দ্রব্যের বিক্রিয়ায় সৃষ্টি হয় তাপ ও পানি, যা জলীয়বাষ্প আকারে বের হয়ে আসে রকেট নজল দিয়ে এবং সাইকেলটিকে গতিসঞ্চার করে। সাধারণ রকেট ইঞ্জিনের তুলনায় এই প্রক্রিয়াটি নিরাপদ।

তবে জ্বালানি নিরাপদ হলেও আরোহীর জন্য মোটেই নিরাপদ নয় কামিকেজি ৫। রবিবার রেকর্ড সৃষ্টিকারী রাইডের পর ফ্রাঁসোয়া জিসি বলেন, সাইকেল অত্যন্ত হালকা একটি বাহন, নেই কোনো গতিবান্ধব বডি বা আবরণ। গতির চাপ পুরোটাই গিয়ে পড়ে আরোহীর শরীরের ওপর, যা প্রায় ২০০ কেজির কাছাকাছি। ফলে একজন মোটরসাইকেল আরোহী ঘণ্টায় ২০৭ মাইল বেগে চলার সময় যে উত্তেজনা অনুভব করেন, সাইকেলে তার কিছুই পাওয়া যাবে না। তবে যখন আপনি থামবেন, আপনি বুঝতে পারবেন ব্যাপারটা কতটা রোমাঞ্চকর ছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।