প্রিমিয়ার দাবা লিগে খেলছে না মোহামেডান


প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৫

প্রথম বিভাগে চার ও প্রিমিয়ার লিগে তিনবারের চ্যাম্পিয়ন মোহামেডান স্পোর্টিং ক্লাব সর্বশেষ আসরে হয়েছিল রানার্সআপ। আগামী ৬ ডিসেম্বর শুরু হতে যাওয়া লিগেও তাদের অংশ নেয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই সাদাকালোরা মুখ ফিরিয়ে নিয়েছে দাবা থেকে। ক্লাবের সিদ্ধান্ত আসন্ন লিগে তারা অংশ নেবে না। ১০ দলের দাবা লিগ এখন ৯ দলের। সবচেয়ে বড় কথা মোহামেডান মুখ ফিরিয়ে নেয়ায় রং হারাতে যাচ্ছে প্রিমিয়ার দাবা লিগ। খেলোয়াড়রাও বঞ্চিত হবেন বাড়তি পারিশ্রমিক পাওয়ার সুযোগ থেকে।

দাবায় মোহামেডানের অংশ নেয়া মানেই নিয়াজ মোর্শেদের হাতে গড়া দল। দেশের প্রথম এ গ্র্যান্ডমাস্টারকে ঘিরেই দাবার সঙ্গে সম্পর্ক মোহামেডানের। এবার হঠাৎ করে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটির দাবায় অংশ না নেয়ার কারণও সেই নিয়াজ মোর্শেদ। দুই দিন আগেও সব ঠিকঠাক ছিল। নিয়াজই গোছাচ্ছিলেন মোহামেডানের ঘর। কথা ছিল তারও খেলার। তিনিই যোগাযোগ করছিলেন বিদেশি গ্রান্ডমাস্টারদের সঙ্গে। কিন্তু নিয়াজ নিজেই মোহামেডান ছেড়ে চলে যান অন্য দলে। নিয়াজ মোর্শেদ মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডেরও স্থায়ী সদস্য। তার এমন সিদ্ধান্তে ক্লাব কর্মকর্তারা এতোটাই বিস্মিত যে দাবা লিগ থেকে দলই প্রত্যাহার করে নিয়েছে।

মোহামেডান ছাড়া এখন দাবা লিগ অনুষ্ঠিত হবে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী দাবা দল, তিতাস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী জুনিয়র দাবা দল, প্রিতম প্রিজম চেস ক্লাব নারায়ণগঞ্জ, শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, লিওনাইন চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাব।

প্রিমিয়ার লিগ উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে ফেডারেশন কর্মকর্তারা জানান, দেশ ও বিদেশের গ্র্যান্ড মাস্টার, আন্তর্জাতিক মাস্টার, মহিলা আন্তর্জাতিক মাস্টার, ফিদে মাস্টার এবং শীর্ষস্থানীয় রেটিংপ্রাপ্ত দাবা খেলোয়াড়রা বিভিন্ন দলে খেলবেন। মোহামেডান না খেলার সিদ্ধান্ত নিলেও দাবা ফেডারেশন আনুষ্ঠানিকভাবে তা জানায়নি।

শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব এবারই প্রথম প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ নিচ্ছে। তারা সৃজন চেস ক্লাবের থেকে স্বত্ত্ব নিয়ে প্রিমিয়ার লিগে খেলছে। এ দলেই যোগ দিয়েছেন নিয়াজ মোর্শেদ। সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, গোল্ডেন স্পোর্টিং ক্লাব গতবারের প্রথম বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে। প্রতিটি দলে সর্বোচ্চ চারজন নিয়মিত ও দুইজন অতিরিক্ত খেলোয়াড় থাকবেন। নয় দিনব্যাপি এ দাবা লিগ আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান কে এম শহিদউল্যা, সাধারণ সম্পাদক গাজী সাইফুল তারেক, যুগ্ম সম্পাদক ও লিগ কমিটির সচিব মোরসালিন আহমেদ, ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র অ্যাডিশনাল ডিরেক্টর এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) ও ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লি. এর অপারেটিভ ডিরেক্টর এম, মাহমুদুল হক।

আইএইচএসইবএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।