আইএসের পুতুল বোমা হামলার পরিকল্পনা নস্যাৎ


প্রকাশিত: ১১:০১ এএম, ২১ নভেম্বর ২০১৫

ইরাকে শিয়া মুসলিমদের অনুষ্ঠানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) `পুতুল বোমা` হামলার পরিকল্পনা নস্যাৎ করেছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। শুক্রবার বাগদাদের নিরাপত্তা কর্মকর্তারা ১৮ টি পুতুল উদ্ধার করেছে। ওই পুতুলগুলোর ভেতরে বোমা লুকিয়ে রাখা হয়েছিল। পরে সেগুলোকে ধ্বংস করা হয়। খবর আইবি টাইমসের।

doll-bombsকুয়েত নিউজ অ্যাজেন্সির (কেইউএনএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের রাজধানী বাগদাদ ও কারবালার একটি সড়কে শিশুদের লক্ষ্য করে আইএস জঙ্গিরা পুতুল বোমা হামলার পরিকল্পনা করেছিল। বাগদাদের উত্তর পূর্বাঞ্চলের হুসেইনিয়া এলাকা থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ১৮ টি পুতুল বোমা উদ্ধার করেছে।

ইমাম হোসেনের (র) শাহাদতের ৪০ তম দিনে ওই এলাকায় লাখ লাখ শিয়া মুসলিম একত্রিত হয়। আগামী মাসে হুসেইনিয়া এলাকায় শিয়া মুসলিমদের একত্রিত হওয়ার কথা রয়েছে। গত বছর কারবালার ওই অনুষ্ঠানে অন্তত এক কোটি ৭৫ লাখ শিয়া মুসলিম অংশ নিয়েছিল। শিশুদের লক্ষ্য করে এসব বোমা রাখা হয়েছিল বলে ধারণা করছে নিরাপত্তা কর্মকর্তারা।

ইরাকে শিশুদেরকে জিহাদি কাজে ব্যবহার করার নজির রয়েছে। বিশেষ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের ব্যবহার করে আত্মঘাতি হামলা চালিয়ে থাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।