নাসিকের তিন কাউন্সিলর বরখাস্ত


প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) তিনজন কাউন্সিলরকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। রোববার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত তিনটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তারা হলেন, ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হান্নান সরকার, ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুলতান আহমেদ ভূঁইয়া ও ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এনায়েত হোসেন।

জানা যায়, গত ৫ জানুয়ারি একদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ গণতন্ত্র রক্ষা দিবস উপলক্ষ্যে আনন্দ র্যালি কর্মসূচির ঘোষণা দেয়। অপরদিকে, একই দিনে ২০ দলীয় জোট গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি হিসেবে দেশব্যাপি বিক্ষোভ করে। ওই দিন পুলিশের সঙ্গে সমঝোতার ভিত্তিতেই বন্দরের নবীগঞ্জ এলাকায় বিএনপির সাবেক সংসদ সদস্য অ্যাড. আবুল কালাম, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মুকুল ও মহানগর ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আবুল কাউসার আশার নেতৃত্বে একটি মিছিল বের হয়।

তবে মিছিলে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা উপস্থিত থাকায় নাশকতার আশঙ্কায় পুলিশ বাধা দেয়ার চেষ্টা করে। এ সময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় বরখাস্তকৃত তিনজনসহ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দুই কাউন্সিলর হান্নান সরকার ও মোহাম্মদ সুলতানকে আসামি করে দ্রুত বিচার আইনে দুইটি মামলা দায়ের করে বন্দর থানা পুলিশ।

অন্যদিকে, গত ৭ অক্টোবর সিটি কর্পোরেশনের ২৫নং ওয়ার্ড কাউন্সিলর ও থানা যুবদলের সহ-সভাপতি এনায়েত হোসেনকে (৪০) গ্রেফতার করে পুলিশ। দ্রুত বিচার আইনে মামলায় গ্রেফতারি পরোয়ানা থাকায় তাকে বন্দরের লক্ষণখোলা এলাকার নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়।

এ ব্যাপারে বন্দর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. শাহীন জানান, গত ৫ জানুয়ারি সকালে নবীগঞ্জ এলাকায় ২০ দলীয় জোটের বিক্ষোভ চলাকালে যানবাহন ভাঙচুর ও পুলিশের উপর হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। সে মামলায় এনায়েত হোসেনের বিরুদ্ধে গ্রেফতার পরোয়ানা জারি করে আদালত। তিনটি মামলায় চার্জশিটভুক্ত থাকায় তাদের তিনজনকেই সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, সিটি কর্পোরেশন ২০০৯ এর ১২ এর ১ ধারায় তিনজন কাউন্সিলরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনর প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা কামাল মজুমদার জাগো নিউজকে জানান, বিকেল ৫টা পর্যন্ত আদেশ বা নির্দেশনার কোনো কাগজপত্র পাওয়া যায়নি।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা.সেলিনা হায়াত আইভী জাগো নিউজকে জানান, তিন কাউন্সিলরকে বরখাস্ত করা হয়েছে এমন কথা শুনেছি। তবে অফিসিয়ালভাবে কোনো নির্দেশনা কিংবা কাগজপত্র হাতে পাইনি।

শাহাদাত হোসেন/এআরএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।