অসত্য তথ্য দিয়ে মেয়র মনিকে বরখাস্ত করা হয়েছে


প্রকাশিত: ১০:২৯ এএম, ০৩ নভেম্বর ২০১৫

মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মনিরুজ্জামান মনিকে সাময়িক বরখাস্ত করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে খুলনা বিএনপি। একই সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে অসত্য তথ্য দিয়ে মেয়রকে বরখাস্ত করা হয়েছে বলেও দাবি করেছে দলটি।

মঙ্গলবার দুপুরে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির নগর সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু বলেন, বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ এর প্রেরিত প্রজ্ঞাপনে যে কারণ দেখিয়ে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে তা সর্ম্পূণ অসত্য ও মিথ্যা তথ্যের উপর ভিত্তি করে করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, খুলনা থানায় দায়েরকৃত মামলা নং-১৯, তারিখ ২৬ নভেম্বর ২০১৩ এর অভিযোগপত্র সমূহ নং ১০৪ ও ১০৪ (ক) তারিখ ৩০.৪১৫ এবং খুলনা থানায় মামলা নং ৫ তারিখ ৪.১.১৪ এর অভিযোগপত্র নং ১৫৯ তারিখ ৩১.৫.১৫ আদালত গৃহণ করেছে। যেহেতু স্থানীয় সরকার সিটি কর্পোরেশন আইন ২০০৯ (২০০৯ সনের ৬০নং আইন) এর ধারা ১২ এর উপধারা (১) মোতাবেক সিটি কর্পোরেশনের মেয়রের বিরুদ্ধে ফৌজধারী মামলায় অভিযোগপত্র আদালত এর মাধ্যমে সাময়িক বরখাস্ত করার বিধান রয়েছে সেহেতু উল্লেখিত আইনের ক্ষমতাবলে মেয়র মনিরুজ্জামান মনিকে বহিষ্কার করা হয়েছে।

মঞ্জু আরো বলেন, প্রথমত যে দুটি মামলার উদ্ধৃতি দেয়া হয়েছে তা মিথ্যা ও রাজনৈতিক হয়রানিমূলক। ২০১৩ সালে বিরোধী দল দেশব্যাপি শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালন করে আসছিল।  অবরোধ চলাকালে পাওয়ার হাউজের মোড়ে ২০ দলের শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের বাধাদান, গ্রেফতার ও সরকারি দলের সন্ত্রাসীরা অতর্কিত হামলা ও হাতবোমা নিক্ষেপের ঘটনায় মেয়রসহ ৩০ জনকে নেতাকর্মী আহত হয়।

এ ঘটনায় পর খুলনা সদর থানা পুলিশ গভীর রাতে সিটি মেয়র মনিরুজ্জামান মনি, নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জুসহ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন। একইভাবে ২০১৪ সালে হরতালের দিনে একটি ইজিবাইক ভাঙচুরের ঘটনায় পুলিশ তাদের আসমি করে মিথ্যা মামলা দায়ের করেন।

মামলা দুটি মিথ্যা ও রাজনৈতিক এবং হয়রানিমূলক তারপরও পুলিশ মামলা দুটির অভিযোগপত্র আদালতে দাখিল করেছে। যা আদালতে আসামি পক্ষের আবেদনের প্রেক্ষিতে এখনও গ্রহণ করেনি বা গৃহীত হয়নি। অথচ প্রজ্ঞাপনে অসত্য তথ্য দিয়ে সিটি মেয়রকে বরখাস্ত করা হয়েছে।
 
এ সময় নজরুল ইসলাম মঞ্জু মেয়র মনিরুজ্জামান মনির বরখাস্তাদেশ প্রত্যাহারের দারি জানান। অন্যথায় আইনের আশ্রয় ও প্রতিবাদ কর্মসূচি দেয়ার ঘোষণা দেন মঞ্জু।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই, অ্যাড. শফিকুল আলম মনা, কাজী সেকেন্দার আলী ডালিম, মুজিবর রহমান প্রমুখ।

আলমগীর হান্নান/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।