আজকের ধাঁধা : ০২ নভেম্বর ২০১৫


প্রকাশিত: ০৫:৫০ এএম, ০২ নভেম্বর ২০১৫

ধাঁধা :
রফিক সাহেব ঘড়ি ধরে ঠিক ছ`টায় ট্রেন থেকে নামতেন আর তার ড্রাইভারও ঠিক সেই সময়ে স্টেশনে এসে হাজির হতেন তাকে তুলে বাড়ি নিয়ে যাবার জন্য। সেদিন রফিক সাহেব আগের একটি ট্রেন ধরে এক ঘণ্টা আগে এসে স্টেশনে পৌঁছলেন। ড্রাইভারকে খবর দিতে পারেননি, তাই সে ঠিক ছ`টাতেই স্টেশনে আসবে। শুধু শুধু স্টেশনে অপেক্ষা না করে রফিক সাহেব বাড়ির পথে হাঁটা দিলেন। ড্রাইভার যাতে ঠিক ছ`টায় স্টেশনে পৌঁছতে পারেন সেইভাবেই আসছিলেন। পথে রফিক সাহেবের সঙ্গে তার দেখা। রফিক সাহেবকে তুলে নিয়ে তিনি বাড়িতে ফিরলেন। রোজ রফিক সাহেব যে সময়ে বাড়িতে ফিরতেন, তার থেকে সেদিন দশ মিনিট আগেই পৌঁছলেন। এখন প্রশ্ন, রফিক সাহেব কতক্ষণ রাস্তায় হেঁটেছিলেন?


উত্তর :
যথা সময়ের থেকে দশ মিনিট আগে পৌঁছনোর অর্থ হলো, ড্রাইভারের যেতে আসতে দশ মিনিট সময় কম লাগা। অর্থাৎ, নির্দিষ্ট সময়ের ১০/২ বা ৫ মিনিট আগে দেখা হয় যাওয়া। এখন, রফিক সাহেব ট্রেন থেকে নেমেছেন ৫ টায়, আর ড্রাইভার তাকে তুলেছেন ছ`টার ৫ মিনিট আগে, অর্থাৎ ৫:৫৫ মিনিটে। অতএব, রফিক সাহেব ৫৫ মিনিট হেঁটেছিলেন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।