আজকের ধাঁধা : ১৯ অক্টোবর ২০১৫


প্রকাশিত: ০৫:৪৯ এএম, ১৯ অক্টোবর ২০১৫

ধাঁধা : পূজার ছুটিতে মা তার তিন ছেলেকে কিছু টাকা দিয়ে বললেন, যা তোরা তোদের পছন্দমতো খাবার কিনে খা। মা সবাইকে সমান চোখে দেখেন। কাউকে তিনি কম টাকা দিলেন না। ছেলেরা টাকা নিয়ে বাজারে গেল। বড় ছেলে যে দোকানে গেল, সেখানে সব কিছুই বিক্রি হচ্ছে ৩ টাকা করে। মেজো ছেলে যেখানে গেল, সেখানে সব কিছুর দাম ৪ টাকা করে। আর ছোট ছেলে যে দোকানে গেল, সেখানে সব জিনিসের দাম ৫ টাকা করে। কিছুক্ষণ বাদে তারা যখন জিনিসপত্র কিনে ফিরে এলো, তখন ছোট ছেলের পকেটে রয়েছে ১৪ টাকা, মেজ ছেলের পকেটে রয়েছে ৭ টাকা, আর বড় ছেলের পকেটে মাত্র ১ টাকা। প্রশ্ন হলো, মা তাদের মোট কত টাকা দিয়েছিলেন?

উত্তর : প্রশ্ন অনুসারে বাজার করতে যাওয়ার সময় তিন ভাইয়ের কাছে সমান পরিমাণ টাকা ছিল। বাজারের শেষে ছোট ছেলের পকেটে ছিল ১৪ টাকা। সুতরাং সে চাইলে ৫ টাকা দামের আরও দুটি জিনিস কিনতে পারতো এবং কিনেও ৪ টাকা তার পকেটে থাকত। মেজ ছেলে যদি আরেকটি জিনিস বেশি কিনত, তাহলে তার ৩ টাকা অবশিষ্ট থাকত। সুতরাং আমাদের বের করতে হবে সবচেয়ে ছোট একটি সংখ্যা যাকে ৫,৪ ও ৩ দিয়ে ভাগ করলে যথাক্রমে ৪, ৩ ও ১ অবশিষ্ট থাকে। সংখ্যাটি হবে ১৯। সুতরাং মা ছেলেদের মোট ১৯×৩, অর্থাৎ ৫৭ টাকা দিয়েছিলেন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।