ভ্যাট দিতে হবে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের


প্রকাশিত: ০৯:৪১ এএম, ১৪ অক্টোবর ২০১৫

ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট আদায় হাইকোর্টের  স্থগিতাদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এই আদেশের ফলে ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের সাড়ে সাত শতাংশ ভ্যাট দিতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ৮ সপ্তাহের জন্য ভ্যাট সংক্রান্ত আদেশ স্থগিত করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।
 
এর আগে গত ১৭ সেপ্টেম্বর ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের ভ্যাট আরোপ স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে ভ্যাট আরোপ কেন অবৈধ ঘোষণা করা হবে না-এ মর্মে রুলও জারি করেন। রিটকারীর পক্ষে আইনজীবী ছিলেন ড. শাহদীন মালিক।

অর্থ বিভাগের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়।

সেপ্টেম্বর মাসে ইংলিশ মিডিয়ামের ২ শিক্ষার্থীর অভিভাবক হাইকোর্টে রিট আবেদন দায়ের করলে আদালত ভ্যাট আরোপের ওপর স্থগিতাদেশ দেন। এ স্থগিতাদেশ স্থগিতে আবেদন করে রাজস্ব বোর্ড। রাজস্ব বোর্ডের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি মো. মনিরুজ্জামান।
 
ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর ২০১২ সালে ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করা হয়। এ বছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবীম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা রিট পিটিশনটি দায়ের করেন। রিটে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে রেসপনডেন্ট করা হয়।
 
এফএইচ/জেডএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।