এমপিওভুক্তির কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি


প্রকাশিত: ০৭:২৫ এএম, ১৩ অক্টোবর ২০১৫

অধিকার বঞ্চিত শিক্ষক কর্মচারীদের জীবন-জীবিকা ও ২০ লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষা জীবন নিরাপদ করার জন্য অনতিবিলম্বে এমপিওভুক্তির কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদ। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, সকল স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অর্ধযুগের অধিক সময় ধরে  আন্দোলন করে আসছি। এ জন্য সংসদ সদস্যগণ বিগত এবং বর্তমান সংসদে দাবি উত্থাপন করেছেন। আমাদের এ দাবি পূরণের জন্য শিক্ষামন্ত্রী কয়েক দফা আশ্বাসও দিয়েছেন কিন্তু অজ্ঞাত কারণে তা আর বাস্তবায়ন হচ্ছে না।

বক্তারা আরো বলেন, সকল প্রকার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ২০ লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদানকারী ১ লক্ষ ২০ হাজার শিক্ষক কর্মচারী। স্বীকৃতপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান টিকিয়ে রাখা এবং সেখানে ১৫-২০ বছর ধরে বিনা বেতনে কর্মরত শিক্ষক কর্মচারীর জন্য এমপিও বিষয়টি কত জরুরি তা উপলব্ধি করছেন দেশের সকল শ্রেণি পেশার মানুষ। বর্তমানে এটি গণ দাবিতে পরিণত হয়েছে।

তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, শিক্ষক কর্মচারীদের বাড়ী ভাড়া ৫ গুণ, চিকিৎসা ভাতা ২ গুণ বৃদ্ধি করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত কাঠামো উন্নয়ন এবং সর্বশেষ পে-স্কেল ঘোষণা এ সরকারের উন্নয়নের উজ্জল দৃষ্টান্ত। কিন্তু এ সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ১ লক্ষ ২০ হাজার শিক্ষক কর্মচারী।

স্বীকৃতি প্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করণের দাবিতে আয়োজিত এ মানববন্ধনে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি মিলন কুমার ঘোষাল, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীবৃন্দ।

এএস/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।